ব্যাংক অব ইংল্যান্ড এবারো সুদের হার বাড়াবে না

বিশেষজ্ঞদের মতে, ব্যাংক অব ইংল্যান্ড আরেক দফা সুদের হার বৃদ্ধি এড়াতে চায়। আগামী সপ্তাহে এ নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে।গত ২ বছর যাবৎ অব্যাহত বৃদ্ধির পর এবার দ্বিতীয় বারের মতো সুদ বৃদ্ধি না করার চিন্তাভাবনা করছে। বেইজ রেইট, যা মর্গেজের ক্ষেত্রে জনগণ কর্ত্ক পরিশোষধিত, সুদের ওপর প্রভাব সৃষ্টি করে, যা ৫.২৫ শতাংশে রাখা হবে বলে ব্যাপকভাবে প্রত্যাশা করা হচ্ছে। যদিও মার্কেটগুলো এটা বৃদ্ধির কিছু সম্ভাবনা দেখছে।
আইএনজি‘র জনৈক ডেভেলপড্ মার্কেটস ইকোনোমিস্ট জেমস স্মিথ বলেন যে, বৈঠকটি অত্যন্ত পূর্বাভাসযোগ্য হওয়ার বিশেষ সম্ভাবনা রয়েছে। গত সেপ্টেম্বরের মনিটারি পলিসি কমিটির ৯ সদস্য সুদের হার ৫.৫ শতাংশে উন্নীত করার পক্ষে ভোট দিয়েছিলেন।
মিঃ স্মিথ বলেন যে, গত ভোটের পর থেকে খুব স্বল্প তথ্য উপাত্ত পাওয়া যাচ্ছে, তাই ধারণা করা যাচ্ছে গতবছর যারা সুদের হার বৃদ্ধির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন তারা হয়তো তাদের অবস্থান পরিবর্তন করেননি। তিনি আরো বলেন, গতবার সুদ বৃদ্ধির পক্ষে ভোট প্রদানকারী কমিটির একজন জন কানলিফ মনিটারি কমিটি ত্যাগ করেছেন।
‘ইনভেস্টেক’ এর অর্থনীতিবিদরা বলেন যে, সিদ্ধান্ত গ্রহনকারীরা এখনো সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত নিতে পারেন। তারা বলেন, মনিটারি কমিটি গতবার ফ্ল্যাশ
চেইজিং ম্যানেজার ইনডেক্সের পতনের নেপথ্যে বড় ধরনের চাপ সৃষ্টি করেছিলেন। কিন্তু ওই ফ্ল্যাশ পদক্ষেপে পরবর্তী সময়ে বড় ধরনের সংশোধন আনা হয় তবে ইনভেস্টেক বলেছে যে, বিভিন্ন কারণে এবারের বৈঠকে আরো রেট বৃদ্ধির আগ্রহে ভাটা লক্ষ্য করা যাচ্ছে।
হারপ্রিভস ল্যান্সডাউন -এর অর্থ ও বাজার প্রধান সুসান্নাহ স্স্ট্রিটার বলেন, ইতোমধ্যে অর্থনীতি ফ্ল্যাট হচ্ছে, প্রবৃদ্ধির বিষয়টি বিভ্রান্তিকর, যাতে চাহিদা সংকুচিত হওয়ার আলামত লক্ষণীয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button