যুক্তরাজ্যে উপর্যুপরি ৪ মাস ধরে বাড়ির দরপতন

যুক্তরাজ্যে উপর্যুপরি গত চারমাস ধরে বাড়ির মূল্যে পতন লক্ষ্য করা যাচ্ছে। ২০০৮ সালের পর এটা সবচেয়ে দীর্ঘ সময় ধরে বাড়ির দরপতন। সম্প্রতি ন্যাশনওয়াইড এর এক সমীক্ষায় এ তথ্য জানা গেছে। বিল্ডিং সোসাইটি ন্যাশনওয়াইড এর মাসিক জরীপ অনুসারে, বছর শেষ হওয়ার সাথে সাথে বাড়ির মূল্যবৃদ্ধির হারও হ্রাস পেয়েছে। ২০২০ সালের মধ্যভাগ থেকে এপর্যন্ত এটা সর্বনিম্ন। একটি বাড়ির গড়মূল্য মাসওয়ারি হিসেবে ০.১ শতাংশ হ্রাস পেয়েছে, যার মূল্য ২ লাখ ৬২ হাজার ৬৮ পাউন্ড। বিগত ২ মাসের তুলনায় তা কিছুটা কম। অর্থ্যাৎ আগষ্টের বৃদ্ধির তুলনায় আড়াই শতাংশ কম। ডিসেম্বর মাসে বার্ষিক প্রবৃদ্ধি বেশ শীতল পর্যায়ে অর্থ্যাৎ ২.৮ শতাংশে এসে পৌঁছে, নভেম্বর যা ছিলো ৪.৪ শতাংশ। এটা ২০২০ সালের জুলাইয়ের পর থেকে সর্বনিম্ন। জুলাইয়ে তা ছিলো ১.৫ শতাংশ।
যুক্তরাজ্যের বিভিন্ন অঞ্চলে বিশেষভাবে দক্ষিন-পশ্চিম ইংল্যান্ডে বাড়ির মূল্যবৃদ্ধি হ্রাসের হার লক্ষনীয়, যেখানে গত প্রান্তিক বা ত্রৈমাসিকে বার্ষিক প্রবৃদ্ধির হার ৬.৭ থেকে ৪.৩ শতাংশে নেমে এসেছে। ওয়েলসে বার্ষিক প্রবৃদ্ধি নেমেছে ১২.১ শতাংশ থেকে ৪.৫ শতাংশে। ইংল্যান্ডে সামগ্রিক ভাবে ৪.৮ শতাংশ রেকর্ড করা হয়েছে, যা আগে ছিলো ৯.৯ শতাংশ। এক্ষেত্রে ইংলিশ অঞ্চলের মধ্যে লন্ডনের অবস্থা সবচেয়ে শোচনীয়। তৃতীয় প্রান্তিকে এখানে বাড়ির বার্ষিক মূল্যবৃদ্ধির হার হ্রাস পেয়ে ৬.৭ শতাংশ থেকে ৪.১ শতাংশে দাঁড়িয়েছে।
উত্তর লন্ডনের জনৈক ইস্টেট এজেন্ট ও রয়াল ইনস্টিটিউশন অব চার্টার্ড সার্ভেয়ার্স- এর সাবেক আবাসিক সভাপতি জেরেমি লীফ বলেন, জীবনযাত্রার মারাত্মক ব্যয় বৃদ্ধির বিবেচনায় বাড়ির দরপতন বিস্ময়কর কোন ব্যাপার নয় এবং সুদের উচ্চ হারের কারনে এটা ঘটা অস্বাভাবিক কিছু নয়। চাকুরীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ বৃদ্ধি এবং মর্গেজ পরিশোধ স্থিতিশীল না হওয়া পর্যন্ত বাড়ির মূল্যে আরো পতন ঘটতে পারে। তিনি বলেন, আগামী বছর পর্যন্ত বাড়ির মূল্যে শীতল অবস্থা থাকতে পারে। অনেক বিশেষজ্ঞর মতে, বাড়ির মূল্যের ১২ শতাংশ পর্যন্ত পতন হতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button