লন্ডনে বাংলা একাডেমি বই মেলা সমাপ্ত : পদকের জন্য মনোনিত দুই কানাডা প্রবাসী

London Bookলন্ডনে হয়ে গেল তিন দিনব্যাপী বাংলা একাডেমী বইমেলা। এবার বাংলা একাডেমী সৈয়দ ওয়ালি উল্লাহ পুরষ্কারের জন্য মনোনিত হয়েছেন কবি ও গল্পকার ইকবাল হাসান এবং চিত্রশিল্পী ও গল্পকার সৈয়দ ইকবাল। আগে প্রবাসী লেখক পুরষ্ককার হিসেবে এটি পরিচিত ছিল। এবার পুরষ্কারের জন্য মনোনিত হওয়া দুজনই কানাডা প্রবাসী। গত ৭ ডিসেম্বর রোববার মেলার সমাপনী দিনে পুরষ্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক  অধ্যাপক শামসুজ্জামান খান।
পূর্ব লন্ডনের দ্য আর্ট প্যাভিলিয়নে গত ৫ ডিসেম্বর শুক্রবার থেকে তিন দিনব্যাপী এ মেলার উদ্ভোধন ঘোষণা করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামন নূর। এটি লন্ডনে বাংলা একাডেমী বইমেলার পঞ্চম আয়োজন। যুক্তরাজ্যের নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরতে আয়োজন করা হয় বাংলা একাডেমি বই মেলার।
এবারের মেলায় পরিসরে বেশ ভিন্নতা লক্ষ করা গেছে। আগের আয়োজনগুলোতে শুধু বাংলা একাডেমীর বই প্রদর্শিত হলেও এবার মেলায় বাংলাদেশ থেকে পাঁচটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এসব প্রকাশনা প্রতিষ্ঠানগুলো হল আগামী প্রকাশনী, অন্য প্রকাশ, পাঞ্জেরী পাবলিকেশন্স, আহমেদ পাবলিশিং হাউজ ও মাওলা ব্রাদার্স।
মেলার আয়োজক ‘সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ’র সাধারণ সম্পাদক ছড়াকার দিলু নাসের বলেন, এবার লেখক পুরষ্কার দেয়ার ক্ষেত্রে পরিসর আরো বড় করা হয়েছে। আগে শুধু ইউরোপের লেখকদের এ পদকের জন্য বিবেচনা করা হত। এবার ইউরোপের পাশাপাশি আমেরিকা, কানাডসহ যে কোনো দেশের প্রবাসী বাংলাদেশী লেখকদের বিবেচনা নেয়া হয়। যার প্রেক্ষিতে কানাডা প্রবাসী দু’জন এবার পুরষ্কারের জন্য মনোনিত হলেন। তিনি জানান, ঢাকার একুশে বইমেলায় মনোনিতদের হাতে পুরষ্কার তুলে দেয়া হবে।
উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, বইয়ের পাঠক দিন দিন কমে যাচ্ছে। বাংলাদেশে তরুণ প্রজন্ম জ্ঞান অন্বেষণের চেয়ে জিপিএ-৫ পেতে বেশি আগ্রহী। তাঁর মতে নতুন প্রজন্ম ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছে। তারা এখন ইন্টারনেটে তথ্য সংগ্রহ করতে বেশি পছন্দ করে। ইন্টারনেটে তথ্য পাওয়া গেলেও মৌলিক জ্ঞানের জন্য বই পড়ার বিকল্প নেই বলে মনে করেন সংস্কৃতি মন্ত্রী।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের নির্বাহী মেয়র লুতফুর রহমান, বাংলা একাডেমীর মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদের সহ সভাপতি সাংবাদিক ইসহাক কাজল, আগামী প্রকাশনীর সিইও ওসমান গনি, অন্য প্রকাশের মাজহারুল ইসলাম, পাঞ্জেরী পাবলিকেশন্সের কামরুল হাসান শায়ক, আহমেদ পাবলিশিং হাউজের সেজবাহ উদ্দিন, মাওলা ব্রাদার্সের আহমেদ মাহমুদুল হক প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button