ইরানের সঙ্গে ‘খারাপ চুক্তি’ করবে না পশ্চিমা বিশ্ব

ইরানের পারমাণবিক কার্যক্রম বন্ধে কোনো প্রকার ‘খারাপ চুক্তি’ পশ্চিমা বিশ্ব মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হেমন্ড। রবিবার বিবিসির অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, ও যুক্তরাষ্ট্রের অংশগ্রহণে মার্চ মাসের শেষ নাগাদ যে আলোচনা হবার কথা রয়েছে, সেখানে ইরানকে অবশ্যই একটি সমন্বিত ও টেকসই চুক্তিতে আসতে হবে বলেও জানিয়ে দেয়া হয়েছে।
বিশ্বের শক্তিধর ছয়-জাতি নিশ্চিত করতে চায়, ইরান কিছুতেই পরমাণু অস্ত্র নির্মাণ করবে না। আর এ লক্ষ্যেই ইরানের সাথে একটি চুক্তি সম্পাদনের কাজ চলছে।
চুক্তি সম্পাদনের লক্ষ্যে ইতোমধ্যেই অনেক আলাপ-আলোচনা হয়েছে এবং আলোচনায় বেশ অগ্রগতিও হয়েছে বলে মনে করছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হেমন্ড।
আলোচনার সেই অগ্রগতিকে আরো এগিয়ে নিয়ে চূড়ান্ত রূপ দিতে হলে ইরানকে এখন বেশ কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে বলেও মনে করছেন ব্রিটিশ এই মন্ত্রী।
হেমন্ডের মতো একই সুরে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।
ইরান পরমাণু অস্ত্রভাণ্ডার নির্মাণ করতে চলেছে বলে বেশ কয় বছর ধরে দাবি করছে পশ্চিমা বিশ্ব। তাই ইরানকে পরমাণু অস্ত্র নির্মাণ থেকে বিরত রাখার জন্য দেশটির উপরে একের পর এক দেয়া হয়েছে অর্থনৈতিক নিষেধাজ্ঞা। তবে, ইরান বরাবরই এই দাবিকে নাকচ করে এসেছে।
নতুন যে চুক্তিটি নিয়ে আলোচনা চলছে, সেখানে পশ্চিমাদের দেয়া কিছু শর্তে ইরান রাজি হলে দেশটির উপর থেকে ক্রমান্বয়ে বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলা হচ্ছে। ইরানের জন্য গুরুত্বপূর্ণ এই চুক্তির প্রাথমিক সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৩১শে মার্চ। এর মধ্যেই একটি মতৈক্যে আসতে হবে। এই প্রাথমিক মতৈক্যের ভিত্তিতে ৩০শে জুনের মধ্যেই চূড়ান্ত চুক্তিটি করার জন্যেও সময়সীমা বেঁধে দেয়া আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button