ব্রিটেনে অমুসলিমদের জন্য খুলেছে মসজিদের দরজা

Mosqueইসলাম সম্পর্কে নেতিবাচক ধারণা দূর করার জন্য একটি বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে ব্রিটেনে। দেশটিতে অমুসলিমদের জন্যে মসজিদের দরজা খুলে দেওয়া হয় এবং সেখানে আসার আমন্ত্রণ জানানো হয়। এ উপলক্ষে পূর্ব লন্ডনের ইস্ট লন্ডন মসজিদে ইসলাম সম্পর্কে ভুল ধারণা ভেঙে দেওয়ার জন্য অমুসলিমদের কাছে প্রশ্ন আহ্বান করা হয়েছিল। এই আহ্বানে সাড়া দিয়ে ওই মসজিদে শতাধিক লোকের সমাগম ঘটে। উল্লেখ্য, পশ্চিম ইউরোপের বৃহত্তম মসজিদগুলোর মধ্যে ইস্ট লন্ডন মসজিদটি অন্যতম। মসজিদ পরিদর্শনের সময় যেসব প্রশ্ন ইত্থাপিত হয় তা হচ্ছে- সালাফিজম কী, সুন্নি ও শিয়া মতবাদের মধ্যে প্রার্থক্য কী, নারীরা মাথায় হিজাব পরে কেন, মুসলমানরা বাইবেলে বিশ্বাস করে কিনা এবং মুসলমানরা নামাজ পড়ার আগে অজু করে কেন ইত্যাদি।
মসজিদ পরিদর্শনের সময় অভ্যাগতদের ইসলামের ইতিহাস নিয়ে তৈরি একটি ভিডিও দেখানো হয়। এরপর তাদের প্রত্যেককে বাড়ি নিয়ে যাওয়ার জন্য এক কপি করে পবিত্র কোরআন শরিফ উপহার দেওয়া হয়। এর আগে তারা জুতা খুলে মসজিদে ঢোকেন এবং নারীরা মাথা কাপড়ে ঢেকে রাখেন। ইসলাম সম্পর্কে মানুষের মনের ভেতরে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে তা দূর করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে উদ্যোক্তারা জানান।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ মুসলিমদের একটি সংস্থা মুসলিম কাউন্সিল অব ব্রিটেন ৮০টিরও বেশি মসজিদে এই ‘ভিজিট মাই মস্ক’ ওপেন ডে কর্মসূচি গ্রহণ করেছে। সংস্থাটি বলছে, ইসলামপন্থীদের হাতে বড় ধরনের বেশ কয়েকটি হামলার পর ইসলাম ধর্মের ব্যাপারে মানুষের মাঝে যে ধারণা তৈরি হয়েছে সে বিষয়ে তারা উদ্বিগ্ন। একই সাথে গত কয়েক বছরে ব্রিটেনে মুসলিমদের ওপর হামলার ঘটনা এবং ইসলাম ধর্ম সম্পর্কে ভীতি বা ইসলামোফোবিয়া উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। গতকাল রোববার এই ওপেন ডে কর্মসূচিতে অমুসলিমদের কাছে ইসলাম ধর্ম সম্পর্কে বক্তব্য তুলে ধরা হয় এবং বলা হয়, এখন থেকে মুসলমানরা কিভাবে প্রার্থনা করেন, মসজিদে গিয়ে নামাজ পড়েন সেসব দেখতে পারেন অমুসলিমরা। অথবা মসজিদে গিয়ে শুধু চা বিস্কিট খেয়েই চলে আসতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button