ডিএসই’র ইজিএম স্থগিত

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এঙচেঞ্জের (ডিএসই) বিশেষ সাধারণ সভা (ইজিএম) স্থগিত করা হয়েছে। ডিএসই’র সাবেক সভাপতি আহমেদ ইকবাল হাসানের দায়ের করা মামলার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
মঙ্গলবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এক স্থগিতাদেশে স্টক এঙচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথককরণের (ডিমিউচ্যুয়ালাইজেশন) জন্য পূর্ব নির্ধারিত ইজিএম স্থগিত রাখার নির্দেশনা দিয়েছে।
এদিন সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ইজিএম আহবান করা হয়েছিল। ইজিএমে ঢাকা স্টক এঙচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করার (ডিমিউচুয়ালাইজেশন) কর্মসূচি (স্কিম), সংশোধিত সংঘস্মারক ও সংঘবিধি এবং প্রথম পরিচালনা পর্ষদের তালিকা অনুমোদন করার কথা ছিল।
সূত্র মতে, বর্তমানে ডিএসই’র ২৫০ সদস্য থাকলেও ৪ জনের কোনো হদিস নেই। এ অবস্থায় ডিমিউচ্যুয়ালাইজেশনের পর ওই ৪ সদস্যের শেয়ারের বিষয়ে কি হবে- তা জানতে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে মামলা করেন ডিএসই’র সাবেক সভাপতি আহমেদ ইকবাল হাসান।
ডিএসই সূত্র জানায়, ইজিএম শেষে একই স্থানে সদস্যদের একটি সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেখানে সদস্যদের মধ্যে লেনদেনের নিবন্ধন সনদ, শেয়ারের বরাদ্দপত্র বিতরণ করা হবে। ৬০ শতাংশ শেয়ার বণ্টক হিসাবে সংরক্ষণের বিষয়ে প্রত্যেক সদস্যকে একটি করে নিশ্চয়তা পত্র দেয়ার কথা ছিলো।
প্রসঙ্গত, ১ অক্টোবর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এঙচেঞ্জ কমিশন (বিএসইসি) ডিমিউচ্যুয়ালাইজেশন কর্মসূচি অনুমোদন করে। ওইদিনই তা ডিএসইর কাছে পাঠিয়ে দেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button