হজ্ব সফলভাবে সম্পন্ন করায় ধন্যবাদ জানিয়েছেন মক্কার গভর্নর

বৃহস্পতিবার (২৩ আগস্ট) মিনায় হজ্ব সমাপনী উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাদশা সালমান, ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমান ও প্রিন্স আঃ আজিজ বিন সউদ বিন নাইফকে এ বছর হজ্ব সেশন উত্তমরুপে তত্ত্বাবধান করার জন্য আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল।

এ সময় তিনি হজ্ব সেশন সুন্দর ভাবে প্রচার করার জন্য মিডিয়াকেও ধন্যবাদ জানান এবং সেইসাথে তাদেরকেও ধন্যবাদ জানান যারা বিভিন্নভাবে হাজ্বীদের সেবায় নিয়োজিত ছিলেন।

তিনি বলেন, আড়াই লক্ষের বেশি কর্মী হাজ্বীদের সেবায় নিয়োজিত ছিল। মক্কা ও মদীনায় পবিত্র স্থানগুলোতে যাতায়াত করার জন্য ট্রেন সেবা গ্রহন করেছে ৩ লক্ষ ৬০ হাজার হাজ্বী এবং বাস করা সেবা গ্রহন করেছে ১৮ লক্ষ হাজ্বী।

স্বাস্থ্য বিভাগ থেকে ৩২ হাজার স্বাস্থ্যকর্মী মোতায়েন করা হয়েছে। মক্কা ও মদীনার পবিত্র স্থানগুলোতে ৫ হাজার শয্যা সম্বলিত
২৫ টি হাসপাতাল ও ১৩৫ টি স্বাস্থ্য কেন্দ্রে হাজ্বীরা স্বাস্থ্য সেবা গ্রহন করেছেন।

৪ কোটি কিউবিক মিটার পানি উত্তোলন করা হয়েছে যেখানে বৈদ্যুতিক ধারনক্ষমতা ১৭৭৯১ মেগা ওয়াট পর্যন্ত পৌঁছেছে। এ সেবা দেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধীনে ৩২ হাজার ইন্জিনিয়ার, সুপারভাইজার ও ক্লীনার কাজ করেছে।

প্রিন্স খালিদ আরো বলেন, আমরা নারীদের অধিকারের বিষয়টি সর্বোচ্চ বিবেবচনা করেছি কারন ইসলাম নারীদের মূল্যায়ন করার তাগিদ দিয়েছে। তাই ইসলামে নারীদের যতটুকু হক রয়েছে তা আদায় করা উচিৎ।

কিছু মিডিয়া এ বিষয়ে অভিযোগ করেছে যে, সৌদি আরব কাতারের নাগরিকদের জন্য হজ্ব নিষিদ্ধ করেছে অথচ সৌদি আরব ঘোষনা করেছিল, যে কোন দেশের হাজ্বীদের সাদরে গ্রহন করা হবে। কাতারের নাগরিকদের হজ্ব পালনের জন্য আহ্বান করা হয়েছিল,তাদের যাতায়াতের জন্য বিমানও পাঠানো যেত কিন্তু কাতারই তার নাগরিকদের হজ্বে আসতে বাধা দিয়েছে। এবছর ৮৬ হাজার ইরানী হাজ্বী হজ্ব পালন করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button