চলতি গ্রীষ্মে ব্রিটিশ অর্থনীতিতে মন্দার শংকা

অর্থনৈতিক বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী, ব্রিটেনের অর্থনীতি গ্রীষ্মকালীন মন্দায় নিপতিত হওয়ার আশংকা নিয়ে অগ্রসর হচ্ছে। বর্তমানে গৃহস্থালীগুলোর আয় বিগত পঞ্চাশের দশকের পর সবচেয়ে সংকুচিত হয়ে পড়েছে এবং একই সঙ্গে বেড়ে চলেছে মূণল্যস্ফীতি, হ্রাস পাচ্ছে ভোক্তাদের ব্যয় ক্ষমতা।
অর্থনীতিদের মতে, লকডাউন পরবর্তী অর্থনীতির ধীর গতি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির দ্বিমুখী আঘাতের সাথে রাশিয়ার ইউক্রেইন আগ্রাসন ব্রিটেনের জিডিপি উপর্যুপরি দুইটি ত্রৈমাসিক মেয়াদের জন্য হ্রাস করতে পারে, যার অর্থ হচ্ছে একটি মন্দা।
গত ফেব্রুয়ারী মাসে প্রত্যাশিত প্রবৃদ্ধির চেয়ে একটি দুর্বলতর অর্থনৈতিক অবস্থা এবং ১৯৯২ সালের পর মূল্যস্ফীতির হার সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হওয়ার পর সিটি পূর্বাভাসাদানকারীরা বলেন, যুক্তরাজ্যের জিডিপি ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকে প্রায় ১ শতাংশ হারে পাবে চলতি গ্রীষ্মে উল্টোপথে চলার পূর্ব পর্যন্ত।
বিশ্লেষকরা বলেন, জুলাই মাসে রানীর ফ্লাটিনাম জুবিলীর জন্য একটি অতিরিক্ত ব্যাংক হলিডে’র কারণে কর্মকান্ড হ্রাস পাবে। এছাড়া সরকারী ছুটিও অথনৈতিক কর্মকান্ডকে শ্লথ করবে। এভাবে সামগ্রিক অর্থনৈতিক আয় উৎপাদন হ্রাসের দিকে যাবে।
ডাচ ব্যাংক আইএনজি-এর অর্থনীতিবিদ জেমস্ স্মিথ বলেন, দ্বিতীয় ত্রৈমাসিকে যুক্তরাজ্যের অর্থনীতি সংকুচিত হওয়ার আশংকা রয়েছে। ব্যাংকটি আগামী জুনের শেষ অবধি তিন মাসে এই সংকোচন ০.১ শতাংশ হওয়ার শংকা ব্যক্ত করেছে। এরপর তৃতীয় ত্রৈমাসিকে তা ঠিক ০.২ শতাংশে উন্নীত হতে পারে বলে ব্যাংকের ধারনা।
তিনি আরো বলেন, যদি লোকজন জ জ্বালানীর জন্য অধিক অর্থ ব্যয় করে, তবে নিত্য প্রয়োজনীয় নয়, এমন কিছু পন্যের বিক্রি স্বাভাবিকভাবেই হ্রাস পাবে। আর এটাই এখন আমরা দেখতে পাবো।
‘অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স (ওএনএস)-এর পরিসংখ্যান অনুযায়ী, গৃহস্থালীগুলো ব্যয় কমিয়ে ফেলার দরুন চলতি সপ্তাহের শুক্রবারে মার্চের মধ্যে খুচরো বিক্রয়ে একটি পতন বা হ্রাস দেখা যাবে। খুচরো শিল্পের নেতৃস্থানীয় ব্যক্তিরা জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রেক্ষাপটে বিক্রয়ের ক্ষেত্রে একটি ধীরগতির ব্যাপারে হুঁশিয়ারীর পর এটা ঘটতে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button