‘‘ইউরোপীয় ইউনিয়ন ছাড়লে ব্রিটেনকে চড়া মূল্য দিতে হবে’’

Johnইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাব্য পরিণতির বিষয়ে হুশিয়ারি দিয়েছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী জন মেজর। তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে ব্রিটেনকে চড়া মূল্য দিতে হবে। শত শত কোটি পাউন্ড ক্ষতির মুখে পড়তে পারে লন্ডন। এছাড়া ব্রিটেন আন্তর্জাতিক অঙ্গনে একঘরে হয়ে পড়বে বলেও তিনি মন্তব্য করেছেন।
তিনি বলেন, ইইউ ত্যাগ করার ফলে যে সমস্যা দেখা দেবে,তা থেকে উত্তরণ সম্ভব হবে। কিন্তু এর জন্য আমাদেরকে অর্থনৈতিক ক্ষেত্রে চড়া মূল্যও দিতে হবে। বর্তমানে জন মেজরের সমর্থিত দল কনজারভেটিভ পার্টিই ক্ষমতায় রয়েছে।
এর আগে বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডাব্লিউটিও’র সাবেক মহাপরিচালক প্যাসক্যাল ল্যামি বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে চলে যাওয়া হবে ব্রিটেনের জন্য নিজের পায়ে নিজেই কুড়াল মারার শামিল। তিনি বলেন, ব্রিটেন যদি ইইউ ছেড়ে যায় তাহলে দেশটি একক বাজারের সুবিধা হারাবে।
চলতি বছরের শুরুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের সদস্যপদ বহাল রাখার প্রশ্নে গণভোটের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেছেন, তার দল কনজারভেটিভ পার্টি আবার নির্বাচিত হলে ২০১৮ সালের মধ্যেই গণভোট হবে। ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের থাকা উচিত কি উচিত নয়, তা নিয়ে দেশটিতে রাজনৈতিক বিতর্ক বহু বছর ধরে। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একটি প্রভাবশালী অংশও ইউরোপীয় ইউনিয়নে থাকার বিরোধিতা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button