অর্ধ শতাব্দির মধ্যে সর্ববৃহৎ আয়কর বৃদ্ধি

অর্থনৈতিক বিশ্লেষক সংস্থা রিজোলিউশন ফাউন্ডেশন এর এক নতুন বিশ্লেষনে দেখা গেছে, গত কয়েক দশকের মধ্যে ঋষি সুনাকের সরকার সবচেয়ে বেশী আয়কর বৃদ্ধির জন্য দায়ী, যা বার্ষিক ৪০ বিলিয়ন পাউন্ডে উন্নীত হবে। ২০২৭-২৮ সাল নাগাদ ৬ বছরের জন্য আয়কর থ্রেশল্ড বা শেষসীমা স্থগিতকরনের ফলে উচ্চ পর্যায়ের বা সীমানার আয়কারদাতারা বার্ষিক ৩৭০০ পাউন্ড অতিরিক্ত আয়কর প্রদান করবেন।
সংস্থাটি আরো জানিয়েছে, এটা রক্ষনশীল এমপিদের ক্ষুব্ধ করতে পারে এবং তারা প্রধানমন্ত্রীকে চাপ দিতে পারেন আয়কর কর্তনের জন্য। রিজোলিউশন ফাউন্ডেশন এর মতে, এটা কমপক্ষে ৫০ বছরের মধ্যে ব্রিটেনে সর্ববৃহৎ করবৃদ্ধি থ্রেশল্ড স্থগিতকরন সম্পূর্ন শুরু হওয়ার পর। সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ অ্যাডাম করলেট বলেন, ট্যাক্স থ্রেশোল্ডের পরিত্যাগ (মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে যা করা হয়) হচ্ছে সরকারের জন্য দ্রুত ও গোপনে করবৃদ্ধির একটি পরীক্ষিত পন্থা। তবে এটা পূর্ব ধারনাকৃত সরকারের ৪০ বিলিয়ন পাউন্ড স্টিলথ্ ট্যাক্স বৃদ্ধির চেয়ে অনেক বড়।
রক্ষনশীল দলের ৩০ জনেরও বেশী এমপি আর কোন ট্যাক্স বা করবৃদ্ধির পক্ষে ভোট দেবেন না বলে একটি প্রতিশ্রুতিপত্রে স্বাক্ষরের পর রিজোলিউশন ফাউন্ডেশনের এই বিশ্লেষন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। চলতি বছর ঋষি সুনাকের বিরুদ্ধে আয়ের ওপর একটি স্টিলথ্ ট্যাক্স ব্যবহারের অভিযোগ ওঠেছে, যা তার বাজেটকৃত অর্থের দ্বিগুনেরও বেশী অর্থ নিয়ে আসবে। অথচ গত তিন দশক যাবৎ জীবনযাত্রার ব্যয় সবচেয়ে দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।
থিংক ট্যাংক রিজোলিউশন ফাউন্ডেশন আরো বলেছে, জনগনকে প্রায় ১৬২০০ পাউন্ড আয়কর পরিশোধ শুরু করতে হয়েছিলো, যখন এই সময়ব্যাপী মূল্যস্ফীতি বৃদ্ধির ফলে পারসোনাল ট্যাক্স এলাউন্স বৃদ্ধি পেয়েছিলো, যা ২০২৮ সালের এপ্রিল পর্যন্ত বহাল থাকবে।
ট্রেজারির জনৈক মুখপাত্র বলেন, ইউরোপের যেকোন প্রধান অর্থনীতির চেয়ে আমাদের ট্যাক্স বার্ডেন বা করের ভার কম। জটিল সিদ্ধান্তসমূহ সত্বেও মহামারির আঘাত ও ইউক্রেইনে পুতিনের অবৈধ আগ্রাসনের ফলশ্রুতিতে সৃষ্ট দ্বৈত আঘাত থেকে অর্থনীতি পুনরুদ্ধার করতে হয়েছে আমাদের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button