যুক্তরাজ্যে ধর্মঘট মোকাবেলায় সামরিক বাহিনী প্রস্তুত

ব্রিটিশ সরকার বলেছে, ধর্মঘট চলাকালে দায়িত্ব পালনের জন্য শত শত সেনা সদস্যকে অ্যাম্বুলেন্স চালানো ও ফায়ার ফাইটের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। মন্ত্রীরা সরকারী ইন্ডাস্ট্রিয়াল অ্যাকশনের একটি ঢেউয়ের মধ্যে পড়ায় সরকারের মধ্যেকার প্রায় ২ হাজার সেনাসদস্য, সিভিল সার্ভেন্ট এবং অন্যান্য স্বেচ্ছাসেবীরা প্রস্তুতি নিচ্ছেন। কেবিনেট অফিস বলেছে, তারা সরকারের বিশেষজ্ঞ সার্জ এন্ড র‌্যাপিড অ্যাকশন টিম থেকে একই সাথে সিভিল সার্ভিসের অন্য অঙ্গসমূহ থেকে ৬ শ’ আর্মড ফোর্স সদস্য ও ৭শ’ স্টাফ অন্তর্ভূক্ত করেছেন। একইভাবে বোর্ডার ফোর্স স্টাফদের ধর্মঘটের সময়, ফায়ার ও অ্যাম্বুলেন্স ক্রুদের কাভার করার জন্য তাদেরকে বন্দর ও বিমানবন্দরসমূহে নিয়োজিত করা হতে পারে।
রক্ষনশীল দলের জাহাউয়ী বলেন, মন্ত্রীরা আগামী সপ্তাহগুলোতে শিল্প ধর্মঘটের ফলে প্রতিবন্ধকতা হ্রাসে দৃঢ় সংকল্প। তিনি বলেন, সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় পরিকল্পনা গ্রহন সঠিক ও দায়িত্বশীল কাজ। কোবরাতে (সিভিল কনটিনজেন্সীজ কমিটি) আমাদের অত্যন্ত শক্তিশালী টিম রয়েছে, যারা জনজীবনে বাধা বিঘ্ন হ্রাসে আমাদের যা করনীয় সেদিকে লক্ষ্য রেখে বিপুল কাজ করছে।
কেবিনেট অফিস বলেছে, সেনা মোতায়েনের ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। যদি পরিকল্পনা অনুযায়ী ধর্মঘট চলতে থাকে, তবে লভ্য ব্যাপক পন্থাগুলো’র অংশ হবে সেগুলো। এসব পদক্ষেপ নেয়া হচ্ছে পাবলিক সার্ভিসসমূহে ইউনিয়নগুলোর একটি সিজির মজুরী বৃদ্ধির জন্য তাদের সদস্যদের ধর্মঘট কিংবা ভোটাভুটিতে যাওয়ার প্রস্তুতি গ্রহনের প্রেক্ষাপটে।
মূল্যস্ফীতি থেকে জীবনযাত্রার মান সংকোচন দূরীকরনে তারা এ ধরনের পদক্ষেপ নিচ্ছে। এ মাসে এনএইচএস এর অ্যাম্বুলেন্স স্টাফ ও নার্সেরা দুই দিনের ধর্মঘটে যাচ্ছে। একইভাবে জুনিয়র ডাক্তারেরা ধর্মঘটের বিষয়ে ভোটাভুটিতে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button