রাশিয়ার অবরোধের কারণে পোলিশ খাদ্যখাত লোকসানে

রাশিয়ার অবরোধের কারণে পোলিশ খাদ্য খাত লোকসানে পড়েছে। পোলিশ কর্তৃপক্ষ বিরূপ পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছে। গত বৃহস্পতিবার রাশিয়া যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, অষ্ট্রেলিয়া, কানাডা ও নরওয়ে থেকে ফলমূল, শাকসবজি, মাংস, দুধ ও দুগ্ধজাত পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। ইউক্রেন সঙ্কটকে কেন্দ্র করে মস্কোর ওপর পশ্চিমা অবরোধের জবাবে রাশিয়া এ নিষেধাজ্ঞা জারি করে।
অ্যাসোসিয়েশন অব পোলিশ বাচার্স এন্ড মিট প্রডিউসার্সের ভাইস প্রেসিডেন্ট প্রিটর জাইমান জানান, পোলান্ডের পূর্বাঞ্চলীয় মাংস কারখানাগুলো রাশিয়া ও পূর্বাঞ্চলীয় বিভিন্ন দেশে রফতানির ওপর নির্ভরশীল। নিষেধাজ্ঞার কারণে এসব কারখানাকে ক্ষতি গুণতে হচ্ছে। যার প্রভাব পড়ছে অর্থনীতির ওপর।
এছাড়া রাশিয়ার নিষেধাজ্ঞার কারণে পোলান্ডের দুগ্ধখাত বিশেষ করে পনির উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হচ্ছে। পনির উৎপাদনকারীরা বর্তমানে নতুন বিক্রয় বাজার খুঁজছে।
ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ডেইরি কোঅপারেটিভস এর প্রেসিডেন্ট ওয়ালদিমার ব্রস বলেন, পোল্যান্ড যে দুগ্ধজাত পণ্য রাশিয়ায় রফতানি করে তার ৭০ শতাংশই পনির। তাই পনির উৎপাদকরা সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মনে করছে রাশিয়ার মদদে ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদীরা সহিংসতা সৃষ্টি করছে। কিন্তু রাশিয়া এ অভিযোগ অস্বীকার করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button