সেরা ব্র্যান্ড বাংলাদেশ ২০১৪

BD Brandতামিম হাসান: ষষ্ঠ ব্র্যান্ড ফোরাম পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। তিনটা বিভাগে মোট ৬৯টি ব্যান্ডকে এই পুরস্কার দেয়া হয়। সেরা ব্র্যান্ড হিসেবে ৩০টি ব্র্যান্ডকে মনোনয়ন করা হয়। ক্যাটাগরির ভিত্তিতে মোট ২৯ ক্যাটাগরিতে ও সেরা লোকাল ব্র্যান্ড হিসেবে ১০টি ব্র্যান্ড মনোনীত হয়। সেসব খবর জানাচ্ছেন তামিম হাসান
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) গত ২২ নভেম্বর শনিবার ‘ষষ্ঠ সেরা ব্র্যান্ড বাংলাদেশ ২০১৪’ শীর্ষক পুরস্কার দিয়েছে। বিশ্বের নেতৃস্থানীয় ব্র্যান্ড গবেষণা প্রতিষ্ঠান মিলওয়ার্ড ব্রাউন বাংলাদেশের সাথে অংশীদারির মাধ্যমে পুরস্কারটি দেয় বিবিএফ। ব্র্যান্ডের সুনাম যে একটি কোম্পানির অবিচ্ছেদ্য অংশ এবং অনেক ক্ষেত্রেই এককভাবে সবচেয়ে মূল্যবান সম্পদ সেটি তুলে ধরার জন্যই বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড বা সেরা ব্র্যান্ড পুরস্কার দেয়া হয়। আর এভাবেই বিবিএফ বাংলাদেশের সবচেয়ে সমাদৃত ও সেরা ব্র্যান্ডগুলোর সাফল্যের স্বীকৃতি দেয় ও তাদের অর্জনগুলো তুলে ধরে।
দেশব্যাপী মিলওয়ার্ড ব্রাউন, বাংলাদেশের পরিচালিত এক ভোক্তা-গবেষণার ভিত্তিতে ২৯টি ক্যাটাগরি বা শ্রেণীতে সেরা ব্র্যান্ড পুরস্কার দেয় বিবিএফ।
মিলওয়ার্ড ব্রাউন বাজারবিষয়ক গবেষণার এক পথিকৃৎ প্রতিষ্ঠান। এটি ১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট ১৮ হাজার ব্র্যান্ড গবেষণা পরিচালনা করেছে। সেই সাথে কোম্পানিটি ব্যাপকভিত্তিক ডাটাবেজ ও নিয়মকানুনের উন্নয়ন ঘটিয়েছে। এটি হলো ব্র্যান্ড বিষয়ে বিশ্বের বৃহত্তম গবেষণা প্রতিষ্ঠান; যেটি বর্তমানে সারা দুনিয়ায় ছয়টি মহাদেশের ৫২টি দেশে এক হাজার ৮০০টি গবেষণা পরিচালনা করছে।
মিলওয়ার্ড ব্রাউন বাংলাদেশ দৈবচয়নের মাধ্যমে নির্বাচিত লোকজনের ওপর সম্পূর্ণ পরিমাণগত প্রোপট অনুযায়ী সুসমন্বিত প্রশ্নমালা উপস্থাপন করে সরাসরি বা মুখোমুখি কাগজে-কলমে সাাৎকার নিয়ে গবেষণাটি পরিচালনা করে।
গবেষণায় মিলওয়ার্ড ব্রাউন কার্যকর এমডিএস কাঠামো (মিনিংফুল, ডিফারেন্ট অ্যান্ড স্যালিয়েন্ট বা অর্থপূর্ণ, অন্যদের চেয়ে স্বতন্ত্র ও স্বকীয় বৈশিষ্ট্যমণ্ডিত) অনুযায়ী এই গবেষণা করে। সেই সাথে ভোক্তা আকর্ষণ ও তাদের ধরে রাখার সমতা এবং আর্থিক লেনদেন বা বেচাবিক্রির পরিমাণ, প্রিমিয়াম প্রাইসিং (উচ্চ দাম নির্ধারণ করে ক্রেতা আকর্ষণ) ইত্যাদিকেও গুরুত্বপূর্ণ মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয় সেরা ব্র্যান্ড নির্বাচনের এই গবেষণায়। এ ছাড়াও মিলওয়ার্ড ব্রাউন তালিকায় সেরা ব্র্যান্ডগুলোর অবস্থান নির্ণয়ে দেশব্যাপী ব্র্যান্ডগুলোর ক্যাটাগরি বা শ্রেণিওয়ারি মূল্যবোধ, তুলনামূলক প্রোপট এবং ক্যাটেগরি বা শ্রেণিভিত্তিক ও শ্রেণি-বহির্ভূত মিল-অমিল এসবও পর্যালোচনা করে নিয়েছে।
এ বছর এফএমসিজি (ফাস্ট-মুভিং কনজুমার গুডস), ইলেকট্রনিকস ও সেবা খাতের প্রতিষ্ঠানগুলোকে মনোনীত করা হয়েছে। পারসোনাল কেয়ার প্রডাক্টস ক্যাটেগরিতে লাক্স, লাইফবয় ও ডোভ-এর মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলো মনোনয়ন পেয়েছে। হেয়ার অয়েল ক্যাটাগরিতে মনোনয়ন পায় প্যারাস্যুটের পাশাপাশি স্থানীয় লালবাগ ব্র্যান্ড। স্পাইস বা মসলা ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া সব ব্র্যান্ডই (প্রাণ ও রাঁধুনি ইত্যাদি) হলো স্থানীয়, অর্থাৎ বাংলাদেশী। মিল্ক ক্যাটেগরি বা দুগ্ধ শ্রেণীতে বিভিন্ন বহুজাতিক কোম্পানির সমান্তরালে মিল্ক ভিটা ও আড়ং মিল্কসহ দেশীয় কয়েকটি ব্র্যান্ডের নাম উঠে এসেছে। কোমলপানীয় ক্যাটাগরি বা শ্রেণীতে বহুজাতিক কোম্পানিগুলোর একচ্ছত্র আধিপত্য। আবার ফলের রস শ্রেণীতে তালিকার সবটা জুড়েই রয়েছে দেশীয় কোম্পানিগুলোর জয়জয়কার। মিলওয়ার্ড ব্রাউনের গবেষণায় উঠে আসা এ ধরনের আরো অনেক চমৎকার তথ্যাবলি পুরস্কার ঘোষণা ও বিতরণ অনুষ্ঠানে প্রকাশ করা হয়। রাজধানী প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে আয়োজন করা হয় ‘বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০১৪’ শীর্ষক এই পুরস্কার ঘোষণা ও বিতরণ অনুষ্ঠান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button