ব্রিটেন-যুক্তরাষ্ট্র চালাবে সাইবার যুদ্ধের মহড়া

Cameronসাইবার যুদ্ধের মহড়া চালানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র। সম্ভাব্য সাইবার হামলার বিরুদ্ধে প্রতিরোধ জোরদারের লক্ষ্যে এ মহড়ার সময় দেশ দুটি পরস্পরের ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ অবকাঠামো হ্যাক করার চেষ্টা করবে।
শুক্রবার বিবিসি জানায়, ওয়াশিংটনে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে এক বৈঠকের আগে এ ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়, এ বছরের শেষ নাগাদ কয়েক দফায় এই মহড়া শুরু হবে। প্রথম দফায় সাইবার হামলার মহড়া হবে আর্থিক খাতের বিরুদ্ধে। এই হামলায় ব্যাংক অব ইংল্যান্ড, বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, সিটি অব লন্ডন এবং নিউ ইয়র্কে পুঁজিবাজারের কেন্দ্র ওয়াল স্ট্রিটকে টার্গেট করা হবে।
সম্প্রতি যুক্তরাষ্ট্রে সনি পিকচার্সের ওপর সাইবার হামলার পর যুক্তরাষ্ট্রে সাইবার নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। এজন্য দুই দেশের নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভ ও এফবিআই এজেন্টরা সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে যৌথভাবে কাজ করবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ‘সাইবার হামলা এখন আমাদের জন্য এক বিরাট বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।’
এছাড়া ব্রিটেন ও যুক্তরাষ্ট্র যৌথ সাইবার সেল গঠন করবে। এ সেল উভয় দেশের গোয়েন্দাদের নিয়ে সাইবার মহড়ার আয়োজন করবে। এছাড়া সাইবার হুমকির তথ্য বিনিময় ও হ্যাকারদের বিরুদ্ধে লড়াই চালানোর সেরা পন্থাও খুঁজে বের করবে।
এরইমধ্যে সাইবার সেলের মার্কিন বিভাগ স্থাপন করা হয়েছে। এতে মার্কিন অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এফবিআই, জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ, ব্রিটিশ আড়িপাতার সংস্থা জিসিএইচকিউ এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৫ থেকে নেয়া লোকবল নিয়োগ দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button