ইরানের পরমাণু চুক্তির প্রতি ওবামার সমর্থন

Obamaপরমাণু প্রকল্প নিয়ে সমপ্রতি বিশ্বশক্তিগুলোর সঙ্গে ইরানের সই হওয়া অন্তবর্তী চুক্তিকে সমর্থন করে এর সমালোচনার জবাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
সব মহল থেকে চুক্তিটিকে স্বাগত জানানো হলেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চুক্তিটিকে ‘ঐতিহাসিক ভুল’ বলে অভিহিত করেছেন।
পাশাপাশি যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটরও ইরানের প্রতি অতি নমনীয় মনোভাবের কারণে চুক্তিটির সমালোচনা করে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের জন্য চাপ সৃষ্টি করার হুমকি দিয়েছেন।
এসব সমালোচনার জবাবে কিছু সমস্যা রয়ে যাওয়ার কথা স্বীকার করে ওবামা বলেছেন, “কঠোর কথাবার্তা ও চাপের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করা যাবে না।”
“প্রচুর অনিশ্চয়তা এখনো রয়ে গেছে, কিন্তু কূটনীতির দরজা আমরা বন্ধ করে দিতে পারিনা। বিশ্বের সমস্যাগুলোর শান্তিপূর্ণ সমাধানের বিষয়টিও আমরা বাতিল করে দিতে পারিনা” বলেন তিনি।
“আমরা সহিংসতার অন্তহীন ঘূর্ণাবর্তে নিজেদের জড়িয়ে ফেলতে পারি না, রাজনীতিতে কঠিন কথাবার্তা ও চাপ সৃষ্টি করা সম্ভবত সবচেয়ে সহজ কাজ, কিন্তু এটি মোটেও আমাদের নিরাপত্তার জন্য সঠিক পদক্ষেপ না।”
রবিবার সুইজারল্যান্ডের জেনেভায় ছয় বিশ্বশক্তি তথা যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির সঙ্গে ইরানের ছয় মাস মেয়াদী অন্তবর্তীকালীন একটি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ইরান পরমাণু প্রকল্পের তৎপরতা সঙ্কোচনের মাধ্যমে নিষেধাজ্ঞা থেকে কিছুটা ছাড় পাবে।
ইরানের পরমাণু তৎপরতা প্রকাশ পাওয়ার পর থেকেই দেশটি পারমাণবিক অস্ত্র তৈরির উদ্দেশ্যে এসব প্রকল্প পরিচালনা করছে বলে সন্দেহ করে আসছে পশ্চিমা দেশগুলো।
অপরদিকে প্রথম থেকেই নিজেদের পরমাণু প্রকল্পকে বিদ্যুৎ উৎপাদনের মতো বেসামরিক উদ্দেশ্যে নিয়োজিত বলে দাবি করে আসছে ইরান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button