ব্রিটেনে শিল্পকর্ম চুরি বাড়ছে

UKব্রিটেনে সংগঠিত অপরাধচক্রগুলোর মূল্যবান চিত্র ও শিল্পকর্ম চুরির প্রবণতা বাড়ছে বলে জানিয়েছেন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।
পরিসংখ্যানে দেখা গেছে, বছরে চুরি হচ্ছে ৩০ কোটিরও বেশি পাউন্ড মূল্যের শিল্পকর্ম। মাদক ব্যবসা সংক্রান্ত অপরাধের পর এ অপরাধটিই বেশি হচ্ছে। সোমবার প্রকাশিতব্য এক পুলিশ প্রতিবেদনে একথা বলা হয়েছে।
ব্রিটেনের প্রধান পুলিশ কর্মকর্তাদের অ্যাসোসিয়েশন ‘এসিপিও’ বলেছে, সংগঠিত অপরাধচক্রগুলো বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে তহবিল যোগানোর জন্য জাদুঘর, লাইব্রেরি এবং আর্কাইভে রাখা শিল্পকর্মের দিকে নজর দিচ্ছে বেশি।
শিল্পকর্ম খোয়া যাওয়ার এক খতিয়ানে দেখা গেছে, ১৯৯১ সাল থেকে ব্রিটেনে চুরি হয়েছে প্রায় ৬০ হাজার মূল্যবান চিত্রকর্ম, শিল্পকর্ম কিংবা সংগ্রহে রাখা মূল্যবান জিনিস। এ ধরনের একটি জিনিসের দামই কোটি কোটি পাউন্ড।
গত বছর মে মাসে লুটনের স্টকউড ডিসকভারি সেন্টার থেকে চুরি হয়েছে প্রদর্শনীর জন্য রাখা বিরল একটি মধ্যযুগীয় জগ। যার দাম হবে ৭৫ কোটি পাউন্ড। কড়া পাহারার মধ্যেও চুরি যায় মহামূল্যবান এ শিল্পকর্ম।পরে অবশ্য পুলিশ সেটি উদ্ধার করতে সক্ষম হয়।
অপরাধীরা এসব শিল্পকর্ম চুরি করে পরে বিদেশে পাচার করে দেয় বলে জানিয়েছেন তদন্তকারীরা।
এ ধরনের অপরাধ সামাল দিতে এখন আরো নতুন কৌশল নিচ্ছে পুলিশ। এসিপিও’র দায়িত্বে নিয়োজিত হার্ডফোর্ডশায়ারের প্রধান পুলিশ কনস্টেবল এন্ডি ব্লিস বলেন, “এ অপরাধ প্রবণতা খুবই উদ্বেগের”।
কারণ এতে কেবল ঐতিহ্যবাহী জিনিসই লুট হচ্ছে না বরং এতে করে অপরাধীদের পকেটে যাচ্ছে প্রচুর অর্থ। অপরাধীরা সহিংসতা চালিয়ে জিনিসগুলো লুফে নিতে মরিয়া থাকায় এদিক থেকেও রয়েছে মারাত্মক ঝুঁকি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button