ঋষি সুনাক এবছর কর ও বেনিফিট কর্তন করবেন

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, তিনি চলতি বছরে শ্রমিক শ্রেণীর লোকজনের জন্য আরো কর কর্তন করতে চান। সম্ভবত ওয়েলফেয়ার পেমেন্টের অর্থ কর্তনের মাধ্যমে এর অর্থায়ন করা হবে। প্রধানমন্ত্রী গত রোববার তার মার্চের বাজেটের পূর্বে অগ্রাধিকার প্রসঙ্গে বলতে গিয়ে আরো বলেন, এই অগ্রাধিকার হবে আরো কর কর্তন, যাতে সরকারি অর্থ ব্যয় ও বেনিফিট সমূহের উপর কঠোরতা নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত থাকবে।
ঋষি সুনাকের এই মন্তব্য মার্চে একটি ইনকাম ট্যাক্স বা আয়কর কর্তনের সম্ভাবনার ইঙ্গিত দিচ্ছে, যা সম্ভবত সাধারণ নির্বাচনের পূর্বে চ্যান্সেলর কর্তৃক শেষ বড় ধরনের কর সংক্রান্ত সিদ্ধান্ত।
মিস্টার সুনাক বলেন, আমার অগ্রাধিকার এগিয়ে যাওয়া, যা সপ্তাহান্তে চ্যান্সেলর কর্তৃক পুনর্ব্যক্ত হয়েছে। দেশের জন্য আমাদের যৌথ অগ্রাধিকার হচ্ছে এটা নিশ্চিত করা যে, আমরা ব্যয় নিয়ন্ত্রণ করছি, ওয়েলফেয়ার নিয়ন্ত্রণ করছি, যাতে আমরা জনগণের কর কর্তন করতে পারি।
তিনি আরো বলেন যে, তিনি সরকারি খাতে পরিশোধ ও বেনিফিট পরিশোধ, উভয় খাতে শৃঙ্খলা দেখতে চান, দেখতে চান সঞ্চয়ের জন্য একটি ক্ষেত্র হিসেবে দীর্ঘমেয়াদী অক্ষমতা সংক্রান্ত পরিশোধসমূহ প্রতিষ্ঠিত হোক। এটা নিশ্চিত হতে হবে যে, যারা কাজ করেন তারা যেন কাজ করতে পারেন। আর যারা কঠোর পরিশ্রম করেন আমরা তাদেরকে কর কর্তনের মাধ্যমে পুরস্কৃত করবো। এটা একটি রক্ষণশীল দলীয় পদক্ষেপ, যা আমাদের দেশের জন্য একটি সঠিক পদক্ষেপ বলে আমি মনে করি।
অনেকের ধারণা, তার এসব মন্তব্য পেছন সারির কিছু রক্ষণশীলদের আনন্দিত করবে, যারা লেবার পার্টির সাথে তাৎপর্যপূর্ণ ভোটের ব্যবধান কমানোর একটি পন্থা হিসেবে নির্বাচন পূর্ব কর কর্তনের জন্য হৈচৈ করে আসছেন।
যাই হোক, শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রীর এই মনোযোগ ঐসব লোকজনকে হতাশ করতে পারে যারা এর পরিবর্তে উত্তরাধিকার কর কর্তনে যেকোনো বাড়তি অর্থ ব্যবহারের জন্য তার প্রতি আহ্বান জানিয়ে আসছেন। লেবার নেতা কেইর স্টার্মার বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব শ্রমিক শ্রেণীর কর কর্তন করা হোক। তবে তিনি অর্থনৈতিক প্রবৃদ্ধি কর্তনের বিষয়কে অগ্রাধিকার দেয়ায় প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button