ব্রিটেনের সরকারি ঋণ প্রত্যাশার চেয়ে ২০ বিলিয়ন পাউন্ড কম

নোমান আহমদ: এক সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সরকারি ঋণের পরিমাণ প্রত্যাশের চেয়ে প্রায় ২০ বিলিয়ন পাউন্ড কম। এটা ব্রিটিশ চ্যান্সেলর জেরেমি হান্টকে সরকারি আর্থিক খাতে স্বল্পমেয়াদি হলেও একটি অগ্রগতি প্রদান করেছে। উক্ত সরকারি পরিসংখ্যান অনুযায়ী বিগত সেপ্টেম্বরের শেষ দিক পর্যন্ত গত ৬ মাসে সরকারি খাতের নীট ঋণ পূর্বাভাসকৃত অংকের চেয়ে ১৯.৮ বিলিয়ন পাউন্ড কম। মার্চের বাজেটে ‘অফিস কর বাজেট রেস্পন্সিবিলিটি’ এ সংক্রান্ত পূর্বাভাস প্রদান করে।
যা-ই হোক, সরকারি ঋণের ব্যয়ে উচ্চ বৃদ্ধি, চ্যান্সেলর জন্য পাঁচ বছর মেয়াদকালে ঋণ কর্তনকারী লক্ষণ সমূহ অর্জনে জটিলতা সৃষ্টি করতে পারে, এমন শংকার মধ্যে বিশেষজ্ঞরা নির্বাচন পূর্ব কর্তন কিংবা উচ্চতর ব্যয়ের বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ। পরবর্তী শরৎকালীন বিবৃতি আসন্ন হওয়ার ফলে এই মর্মে ইঙ্গিত প্রদান করেন যে, তার গা বাঁচিয়ে চলার সুযোগ কম। জেরেমি হান্ট আরো বলেন, গত বছর সরকারি ঋণের সুদ পরিশোধের পরিমাণ ছিল এর আগের বছরের তুলনায় দ্বিগুনেরও বেশী।
তিনি বলেন, এটা স্পষ্টতই টেকসই নয়, আমরা চাই ঋণ এবং সরকারি খাতে অপচয় হ্রাস যাতে ঐসব প্রদত্ত সেবা উত্তম রূপে ফিরে আসে। যাতে আমরা আমাদের সন্তানদের শিক্ষা দান করতে পারি, নিজেদের নিরাপদ রাখতে পারি এবং অসুস্থ হলে চিকিৎসা পেতে পারি। মিঃ হান্টের আগামী ২২ নভেম্বর শরৎকালীন বিবৃতি প্রদানের কথা।
অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিটিক্স-এর পরিসংখ্যানে দেখা যায়, গত সেপ্টেম্বরের সরকারি খাতে নীট ঋণ গ্রহণ ছিলো ১৪.৩ বিলিয়ন পাউন্ড যা এক বছর আগে একই সময়ের তুলনায় ১.৬ বিলিয়ন পাউন্ড কম এবং ‘সিটি‘র অর্থনীতিবিদদের হিসেবের চেয়ে কম, অবশ্যই তা সেপ্টেম্বরের ১৯৯৩ সালে মাসিক রেকর্ড শুরুর পর থেকে।
সরকারি খাতের নীট ঋণের প্রত্যেক বার্ষিক অংক জিডিপির ৯৭.৮ শতাংশে উন্নীত হয়। যা এক বছর পূর্বে একই মাসের তুলনায় ২.১ শতাংশ বেশি এবং তা অব্যাহতভাবে ষাটের দশক থেকে সর্বোচ্চ পর্যায়ের মধ্যে অন্যতম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button