প্রীতি প্যাটেলের বিরুদ্ধে ১ লাখ পাউন্ড অনুদান নেয়ার অভিযোগ

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বিশ্বের সবচেয়ে প্রসিদ্ধ তেল ব্যবসায়ীদের অন্যতম একজন কর্তৃক পরিচালিত একটি কোম্পানীর নিকট থেকে ১ লাখ পাউন্ড অনুদান গ্রহণ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর সদস্য স্বার্থ সংক্রান্ত রেজিস্টারের নতুন তালিকা থেকে জানা গেছে, তিনি অ্যান্ডুরান্ড ভেঞ্চার্স লিমিটেড নামক কোম্পানী থেকে অর্থ গ্রহণ করেছেন। কোম্পানীটি পরিচালনা করেন নেতৃস্থানীয় তেল ব্যবসায়ী সিয়েরে অ্যান্ডুরান্ড। অ্যান্ডুরান্ড ‘অ্যান্ডুরান্ড ক্যাপিটাল ম্যানেজমেন্ট” পরিচালনা করেন। তিনি নিজেদেরকে তেল ও জ্বালানী কমপ্লক্সে নামক একটি বিশেষায়িত কোম্পানী হিসেবে বর্ণনা করেছেন।
মনে করা হয়,এটা তার প্রথম রাজনৈতিক অনুদান।যখন তিনি তেলের ব্যবসা করেন তখন তার একটি পরিচ্ছন্ন জ্বালানী তহবিলও রয়েছে এবং যে কোম্পানী তিনি চালান তা নেট জিরো সহায়তা দেয়।
৪৫ বছর বয়সী অ্যান্ডুরান্ড ২০০০ সালে তার পেশাগত জীবন শুরু করেন। সিংগাপুরে গোল্ডম্যান সাকস-এর একজন জ্বালানী ব্যবসায়ী হিসেবে তিনি পেশা শুরু করেন।এরপর ব্যাংক অব আমেরিকা এবং ভিটোল-এ তিনি সিনিয়র ট্রেডিংয়ের ভূমিকা পালন করেন। তিনি এটা করেন তার হেজ ফান্ড শুরুর আগে।
যখন তার কোম্পানীর দাবি, এটা জীবাশ্ম জ্বালানীকে সরিয়ে আনার একটি জোরালো সমর্থক, তখন অ্যান্ডুরান্ড আগামী বছরসমূহে তেলখাতে বিনিয়োগ অব্যাহত রাখার পরিকল্পনা করেছেন।
সম্প্রতি তিনি বলেছেন, আমরা মনে করি যে,২০২৭ সাল নাগাদ তেলের চাহিদা শীর্ষে পৌঁছবে। এরপর কয়েক বছর স্থিতিশীল থাকবে এবং ২০৩০-এর দশকে তুলনামূলক দ্রুতগতিতে তা হ্রাস পাবে।
ক্যাম্পেইন গ্রুপ ‘অপলিফট’-এর পরিচালক টেসা খান বলেন, রক্ষণশীল দল জ্বালানী সংকট থেকে মুনাফাকারী লোকজনের নিকট থেকে চাঁদা বা অনুদান নিচ্ছে, এটা দুঃখজনক ও বিস্ময়কর।
তারা অব্যাহতভাবে তেল ও গ্যাস স্বার্থ সংশ্লিষ্টদের সাথে নিজেদের সংগতিপূর্ণ করে রাখছে। তারা মুনাফার ওপর একটি উইন্ডফল ট্যাক্স রাখতে অস্বীকার করছে এবং নতুন জীবাশ্ম তেল ও গ্যাস উন্নয়নের চিন্তা ভাবনা করছে, যা আমাদের জ্বালানী হ্রাসে কোন ভূমিকা রাখবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button