৫ বছর মেয়াদী নির্ধারিত মর্গেজ সুদ ৬ শতাংশে পৌঁছেছে

একটি প্রচলিত ৫ বছর মেয়াদী নির্ধারিত মর্গেজের সুদের হার এখন ৬ শতাংশেরও বেশী হয়ে দাঁড়িয়েছে। যারা একটি বাড়ি কেনার কিংবা বিদ্যমান চুক্তির শেষসীমা পর্যন্ত পৌঁছার প্রত্যাশা করছেন তাদের ওপর এটা অধিকতর চাপ সৃষ্টি করছে।
আর্থিক তথ্য প্রদানকারী সংস্থা মানিফ্যাক্টস এর ডাটা বা উপাত্ত থেকে দেখা যাচ্ছে, বাড়ির মালিকদের ৫ বছর মেয়াদী চুক্তির ব্যয় গত মঙ্গলবার ৬.০১ শতাংশে পৌঁছে, গত সোমবারে ছিলো ৫.৯৭ শতাংশ। গত শরৎকালের মিনি-বাজেট গোলযোগের ফলে বৃদ্ধিপ্রাপ্ত মর্গেজের সুদের হার বৃদ্ধির পর গত নভেম্বর পর্যন্ত সেটা ছিলো সর্বোচ্চ পর্যায়ের। দুই বছর মেয়াদী নির্ধারিত মর্গেজের সুদের হার এখন ৬.৪৭ শতাংশ, গত সোমবার তা ছিলো ৬.৪২ শতাংশ।
উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রনের উদ্দেশ্যে গত মাসে ব্যাংক অব ইংল্যান্ড কর্তৃক সুদের হার হাফ পয়েন্ট থেকে ৫ শতাংশে বৃদ্ধির পর মর্গেজ কর্তাব্যক্তিরা সুদের হার বৃদ্ধি ও চুক্তি প্রত্যাহার করছেন।
থ্রেডনিডল স্ট্রীট ইতোমধ্যে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ১৩ বার সুদের হার বৃদ্ধি করেছে। কিন্তু মূল্যস্ফীতি মে মাসে নিতান্ত অনড়ভাবে ৮.৭ শতাংশে অবস্থান করছে। যুক্তরাজ্যের অফিশিয়েল মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ২ শতাংশ।
বেইজ বেইটের দ্রুত বৃদ্ধি ঐসব লাখ লাখ ঋনগ্রহীতাদের জন্য একটি খারাপ খবর, যাদের বাড়ির ঋনচুক্তি আগামী সপ্তাহ কিংবা মাসগুলোতে শেষ হয়ে যাবে। এদের অনেকেই ২ শতাংশেরও কম মর্গেজ সুদের হার উপভোগ করছেন। মর্গেজ পরিশোধের ক্ষেত্রে একটি উল্লেম্ফনের সম্ভাবনা দেখা দিয়েছে, যখন ব্রিটেনের বাসিন্দারা উচ্চতর খাদ্যমূল্য ও জ্বালানীর বিল পরিশোধে হিমশিম খাচ্ছেন।
সাম্প্রতিক সময়ে ভোক্তা সমর্থক সংস্থা মার্টিন লিউয়িস বলেছে, ‘মর্গেজ টাইম বোমা’ বিস্ফোরিত হয়েছে। আর্থিক মার্কেটসমূহ এবছরের শেষ দিকে যুক্তরাজ্যের সুদের হার ৬ শতাংশে পৌঁছার এবং এটা আগামী গ্রীষ্মকাল পর্যন্ত স্থায়ী হতে পারে বলে পূর্বাভাস প্রদান করছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর জনৈক মুখপাত্র বলেন, মর্গেজধারীদের জন্য স্বল্প মেয়াদী সহায়তা দেয়া হচ্ছে। আমরা ইতোমধ্যে জ্বালানীর বিল অর্ধেক পরিশোধের মাধ্যমে সবাইকে সহায়তা করছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button