যুক্তরাজ্যে সুদের হার বৃদ্ধি সত্বেও ৮শ’ মর্গেজ চুক্তি

মর্গেজ সুদের হার বৃদ্ধি সত্বেও যুক্তরাজ্যে গত কয়েকদিনে প্রায় ৮শ’ আবাসিক ও ভাড়া-প্রদানের-জন্য ক্রয়ের মর্গেজ চুক্তি সম্পাদিত হয়েছে। ব্যাংক ও বিল্ডিং সোসাইটিগুলো এসব সম্পাদন করেছে। আর্থিক উপাত্ত সরবরাহকারী মানিফ্যাক্টস্ এর এক পরিসংখ্যানে দেখা গেছে, নতুন নির্ধারিত মেয়াদের বাড়ির ঋন বৃদ্ধি পাচ্ছে, গত বুধবারের মূল্যস্ফীতির পরিসংখ্যান এই বাজি ধরতে মার্কেট আলোড়িত করে যে, ব্যাংক অব ইংল্যান্ড চলতি বছর ঋনের ব্যয় ৫ শতাংশ বৃদ্ধি করবে। বিক্রয়ে থাকা আবাসিক মর্গেজ চুক্তির সংখ্যা এক সপ্তাহে ৭ শতাংশ হ্রাস পেয়েছে অর্থ্যাৎ গত ২২ মে যা ছিলো ৫৩৮৫, তা গত মঙ্গলে নেমে গিয়ে দাঁড়ায় ৫০১২- তে। ৩৭৩ টি কমে যায়।
বাই-টু-লেট অর্থ্যাৎ ভাড়া প্রদানের জন্য ক্রয় খাতে বায়বীয়তায় পড়ে বড়ো ধরনের ক্ষতিকর প্রভাব। লভ্য নতুন ল্যান্ডলর্ড মর্গেজের সংখ্যা ১৪ শতাংশের বেশী পতন ঘটে। আগের বছরের একই সময়ে এটা ২৭৪৮ টি হলেও বর্তমানে তা নেমে গেছে ২৩৪৩ টিতে। অর্থ্যাৎ কমেছে ৪০৫ টি মর্গেজ চুক্তি।
যেসব গৃহস্থালী একটি নতুন মর্গেজ চুক্তির প্রত্যাশায় আছে, তাদেরকে এই বলে সতর্ক করে দেয়া হয়েছে যে, গত বুধবারের প্রত্যাশার চেয়ে খারাপ মূল্যস্ফীতির পর আগামী সপ্তাহগুলোতে ৫ শতাংশ প্লাস ফিক্সড রেইট চুক্তির সম্মুখীন হতে হবে তাদের। মানিফ্যাক্টস্ বলেছে, একটি নতুন ২ বছরের গড় ফিক্সড মর্গেজ রেইট গত মঙ্গলবারে বেড়ে দাঁড়ায় ৫.৩৮ শতাংশ, যা গত ২২ মে ছিলো ৫.৩৪ শতাংশ। একইভাবে নতুন ৫ বছর মেয়াদী ফিক্সড বা নির্ধারিত গড় মর্গেজের হার গত মঙ্গলবার বেড়ে দাঁড়ায় ৫.০৫ শতাংশ, যা গত ২২ মে ছিলো ৫.০১ শতাংশ। আর মে মাসের শুরুতে তা ছিলো গড়ে ৪.৯৭ শতাংশ।
ডাটা প্রোভাইডার বলেছে, আবাসিক মর্গেজ প্রদানকারীদের ক্ষেত্রে, গত কয়েকদিন যাবৎ যেসব ব্যাংক তাদের ফিক্সড্ রেইট মর্গেজ চুক্তির কিছু সংখ্যক সম্পাদন করেছে তাদের মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে, ব্যাংক অব আয়ারল্যান্ড ইউকে, হ্যালিফ্যাক্স এবং অনেকগুলো বিল্ডিং সোসাইটি। আর যারা সমগ্র ফিক্সড রেট রেঞ্জগুলো প্রত্যাহার করেছে, তাদের মধ্যে রয়েছে অ্যাল্ডারমোর, ফাউন্ডেশন হোম লোনস এবং টিপটন এন্ড কোজলি বিল্ডিং সোসাইটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button