ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার ৫ শতাংশ উন্নীত করতে পারে

ব্যাংক অব ইংল্যান্ড এই গ্রীষ্মকালে তার সুদের হার ৫ শতাংশে উন্নীত করতে বাধ্য হতে পারে। উন্নত অর্থনীতির জি-৭ দেশসমূহের মধ্যে ব্রিটেনে মূল্যস্ফীতি সবচেয়ে বেশী, যা কমাতে দেশটিকে হিমশিম খেতে হচ্ছে। সম্প্রতি গোল্ডম্যান স্যাকস্ এ বিষয়ে সতর্কবানী উচ্চারন করেছে।
থ্রেডনিডল স্ট্রিট আগামী বৃহস্পতিবার উপর্যুপরি দ্বাদশ বারের মতো গৃহস্থালী ও ব্যবসায়সমূহের জন্য ঋনের ব্যয় ব্যাপক হারে বৃদ্ধি করবে বলে প্রত্যাশা করা যাচ্ছে। আর্থিক বাজারগুলো এক্ষেত্রে এক চতুর্থাংশ অর্থ্যাৎ ৪.৫ শতাংশে বৃদ্ধি করবে বলে ধারনা করা হচ্ছে।
যা-ই হোক, ইউএস ইনভেস্টমেন্ট ব্যাংক এই বলে হুঁশিয়ার করে দিয়েছে যে, গৃহস্থালী ও ব্যবসাসমূহ আরেক দফা ব্যয় বৃদ্ধির মুখোমুখি হতে পারে, কারন কেন্দ্রীয় ব্যাংক ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি হ্রাসে সংগ্রাম করছে, চেষ্টা করছে এটাকে অধিকতর টেকসই পর্যায়ে নামিয়ে আনার। গত মার্চ মাসে প্রত্যাশার চেয়ে অনেক কমে নেমে আসার পর মূল্যস্ফীতি ডাবল ডিজিট অর্থ্যাৎ দুই সংখ্যার ঘর স্পর্শ করলে এধরনের সতর্কবানী উচ্চারন করা হয়। ১৯৭৭ সালের পর খাদ্য ও পানীয়র দ্রুততম বার্ষিক মূল্যবৃদ্ধি ব্রিটেনের গৃহস্থালীগুলোকে বিপর্যস্ত করে ফেলে। এসময় মূল্যস্ফীতি দাঁড়ায় ১০.১ শতাংশ।
মূল্যস্ফীতি প্রত্যাশার চেয়ে বেশী পর্যায়ে থাকার ফলে গৃহস্থালীগুলোর জীবনযাত্রার ব্যয় সংকট আরো চাপের মধ্যে পড়ে। এতে সরকারকে পড়তে হয় বিব্রতকর অবস্থায়। যদিও ঋষি সুনাক চলতি বছর মূল্যস্ফীতির হার অর্ধেকে নামিয়ে আনার প্রতিশ্রুতি প্রদান করেন। যখন তিনি এই প্রতিশ্রুতি দেন তখন মূল্যস্ফীতি গিয়ে ঠেকেছিলো ১০.৭ শতাংশে।
গোল্ডম্যান স্যাকস্ বলেছে যে, যদিও যুক্তরাজ্যের মূল্যস্ফীতি দ্রুত হ্রাসের পথে রয়েছে, বৈশ্বিক জ্বালানী মূল্য যার সহায়ক, তবুও সরকার কর্তৃক বেঁধে দেয়া ব্যাংকের ২ শতাংশ সুদের হারবৃদ্ধি অর্জনে জীবনযাত্রার ব্যয় যথেষ্ট হ্রাস পাওয়ার সম্ভাবনা নেই। ইউএস ইনভেস্টমেন্ট ব্যাংকের জনৈক অর্থনীতিবিদ ইব্রাহীম কাদরী বলেন, আমরা প্রত্যাশা করি, মনিটরী পলিসি কমিটি ২৫ বেসিস পয়েন্ট স্টেপে বৃদ্ধি অব্যাহত রাখবে যতক্ষন না আগষ্টে তা একটি টার্মিনাল রেইট ৫ শতাংশ গিয়ে পৌঁছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button