ডলারের আধিপত্য হ্রাসে তুরস্কের কৌশল

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক গত শুক্রবার ডলারের আধিপত্য হ্রাস ও টার্কিশ লিরা গভর্নমেন্ট বন্ড মুনাফা অব্যাহত রাখার লক্ষ্যের সাথে সংগতি রেখে নতুন পদক্ষেপের কথা ঘোষনা করেছে। প্রজাতন্ত্রী তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক জামানতের অনুপাত বৃদ্ধি করেছে যা ব্যাংকসমূহকে অবশ্যই মেনে চলতে হবে যদি তাদের গচ্ছিত লিরা তাদের মোট গচ্ছিতের ৫০ থেকে ৬০ শতাংশ অর্থ্যাৎ ২ পয়েন্ট থেকে ৭ শতাংশ পয়েন্ট হয়। দেশের অফিশিয়াল গেজেটের ঘোষনা অনুযায়ী এমনটি বর্ণিত হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি এই মর্মে ইংগিত দেয় যে, তারা তাদের ম্যাক্রোপ্রুডেনশিয়াল অর্থ্যাৎ সামষ্টিক দুরদর্শিতার পলিসি সেট আরো শক্তিশালী করছে। তাদের শর্ত হচ্ছে, হার্ড কারেন্সী বা কাগুজে মুদ্রার অব্যাহত চাহিদা এবং বন্ড ও ঋনমুনাফার ক্ষেত্রে কিছুটা উত্থান থাকতে হবে। তেরা ইয়াতিরিম এক নোটে একথা বলেছেন।
সম্প্রতি ডলারের বিপরীতে লিরা কিছুটা দুর্বল হতে দেখা গেছে, তবে এখন তা স্থিতিশীল হচ্ছে। শুক্রবার সকালে এটা ১৯.২৫৮০ লিরায় স্থিত হয়। গত বছরের শেষ দিকে ১৮.৭১৯৫ লিরা থেকে দুর্বল হয়ে পড়ে।
গত বছর লিরা ডলারের বিপরীতে প্রায় ৩০ শতাংশ মূল্য হারায় এবং ২০২১ সালে হারায় ৪৪ শতাংশ। এছাড়া কেন্দ্রীয় ব্যাংক বলেছে, মোট ডিপোজিট অর্থ্যাৎ গচ্ছিতের ৬০ শতাংশের চেয়ে কম লিরা শেয়ারসহ বৈদেশিক মুদ্রার ডিপোজিটের উপর অতিরিক্ত ৫ শতাংশ রিজার্ভের আবশ্যকীয়তা ব্যাংকগুরোর জন্য প্রযোজ্য হবে। কেন্দ্রীয় ব্যাংকের লিরাইজেশন স্ট্র্যাটেজী অর্থ্যাৎ লিরাকরণ কৌশল হচ্ছে, ব্যাংক ডিপোজিটের ক্ষেত্রে স্থানীয় মুদ্রার ব্যবহার উৎসাহিতকরন।
গত বছর চালুকৃত স্ট্র্যাটেজিটি জাতীয় মুদ্রাকে স্থিতিশীল করতে প্রতিশ্রুতিবদ্ধ। ব্যাংকিং রেগুলেশন এন্ড সুপারভিশন এজেন্সী (বিডিডিকে) এর উপাত্তে দেখা যায় যে, সকল ব্যাংক ডিপোজিটের ৫৯.২ শতাংশ লিরায় ধারনকৃত ছিলো ৩১ মার্চ। ২০২১ সালের শেষদিকে তুরস্ক একটি সরকারী সহায়তাপুষ্ট স্কীম চালু করে, লিরার মজুতকে যাতে অবমূল্যায়ন থেকে সুরক্ষিত রাখা যায়।
কেকেএম সাংকেতিক নামে পরিচিত এই স্কীম ডলারীকরণকে কোনঠাসা করে রাখতে উদ্যোগী হয়। জনগনকে তাদের সঞ্চয়কে লিরায় রাখতে উৎসাহিত করা হয়। জাতীয় মুদ্রার পতন থেকে ক্ষয়ক্ষতি পূরনে গ্যারান্টির ব্যবস্থাও রাখা হয়। এই স্কীমের অধীনে ৩১ মার্চ তারিখের আগের সপ্তাহে মোট ডিপোজিট বা গচ্ছিতের পরিমান ছিলো ১.৭ ট্রিলিয়ন টার্কিশ লিরার চেয়েও বেশী। এটা ছিলো একটা রেকর্ড। বলা হয় এক সপ্তাহে এটা বেড়েছিলো ২৮.২ বিলিয়ন তুর্কি লিরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button