ব্রিটিশ চ্যান্সেলর পেনশন বৃদ্ধির পরিকল্পনা করছেন

জানা গেছে, ব্রিটিশ চ্যান্সেলর জেরেমি হান্ট আগামী সপ্তাহের বাজেটে মধ্যবিত্ত পেশাজীবিদের পেনশন বৃদ্ধির একটি সুবিধা দেয়ার পরিকল্পনা করছেন, যাতে তারা কাজ চালিয়ে যেতে অনুপ্রানিত হয়। ‘পেনশন ফাঁদ’ মোকাবেলায় চ্যান্সেলর পেনশন ভাতার একটি উল্লেখযোগ্য বৃদ্ধির কথা ঘোষনা করবেন, যাতে অনেক শ্রমিক-কর্মী আগাম অবসর গ্রহন করে।
সংবাদ সূত্র জানিয়েছে, করমুক্ত পেনশন সেভিংসের ওপর লাইফটাইম ভাতা (এলটিএ) বৃদ্ধি পাবে, একই সঙ্গে বার্ষিক পেনশন অবদানের ওপর ৪০ হাজার পাউন্ডের ক্যাপ বা শেষসীমা ও বৃদ্ধি করা হবে। আগামী ১৫ মার্চে প্রকাশিতব্য উক্ত বৃদ্ধির লক্ষ্য হচ্ছে ‘পেনশন ফাঁদ’ এর অবসান, যা চিকিৎসকের মতো কিছু পেশাজীবিকে উচ্চ কর প্রদানের সম্মুখীন করতে পারে, যদি তারা কর্মক্ষেত্রে থাকেন। এটা অনেককে তাদের পেনশনের ওপর অধিক কর প্রদান পরিহারে আগাম অবসর গ্রহন কিংবা তাদের কর্মঘন্টা হ্রাসের বিষয় বিবেচনা করতে উদ্বুদ্ধ করতে পারে।
ইতোপূর্বে ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন এই বলে সতর্ক করে দিয়েছে যে, ট্যাক্স আরোপ নীতি এবং এনএইচএস পেনশন স্কীম যেভাবে পরস্পর কাজ করে তাতে একটি প্রকৃত ঝড় সৃষ্টি হয়েছে, যেখানে অনেকের জন্য আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হতে সবচেয়ে স্পর্শকাতর কার্যধারা তাদের কাজ হ্রাস, এমনকি এনএইচএস- এর জন্য কাজ সামগ্রিক দিক দিয়ে থামিয়ে দেবে। কিছু চিকিৎসক ও অন্যান্য শ্রমিক-কর্মী অতিরিক্ত শিফটের কাজ করা বন্ধ করেন এবং এনএইচএস ত্যাগ করেন কারন তারা উদ্বিগ্ন তাদের অতিরিক্ত আয় তাদের পেনশন পট বা পাত্রকে সর্বোচ্চের চেয়েও বেশী ভাতা দিয়ে বৃদ্ধি করবে, যা একটি অতিরিক্ত করারোপের দিকে পরিচালিত করবে।
ওয়েলথ ম্যানেজার ইভলিন পার্টনার্স – এর ব্যবস্থাপনা পরিচালনক জ্যাসন হলান্ডস্ বলেন, হান্টের প্রথম বাজেটের আগের রিপোর্টগুলো স্বাগত সংবাদ। তিনি আরো বলেন, যে সব ক্ষেত্রে উদার প্রকৃতির বেনিফিট পেনশন রয়েছে যেসব ক্ষেত্রে অনেক পেশাজীবি আগেই অবসর নেন এবং আর কাজে থাকতে অনীহা প্রকাশ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button