‘নাদিম জাহাউয়ীর উচিত গত ৫ বছরের ট্যাক্স রিটার্ন প্রকাশ করা’

লেবার পার্টি কেবিনেট মিনিস্টার নাদিম জাহাউয়ীকে তার গত ৫ বছরের ট্যাক্স রিটার্ন প্রকাশের জন্য আহ্বান জানিয়েছে। এনএইচআরসি’র সাথে তার সমঝোতার বিষয়ে ক্রমবর্ধমান প্রশ্নের মধ্যে এমন চাপ সৃষ্টি করেছে লেবার পার্টি। লেবার পার্টির সভাপতি অ্যানেলিয়েস ডডস্ বলেন যে, রক্ষনশীল দলের সভাপতি এইচএমআরসি’র সাথে বিরোধের ব্যাপারে স্পষ্ট নন এবং এজন্য স্বচ্ছতা ও স্পষ্ট ব্যাখ্যার জন্য তার রিটার্ন প্রকাশ করা দরকার।
২২ বছর আগে মিঃ জাহাউয়ী কর্তৃক সহ-প্রতিষ্ঠাতা হিসেবে প্রতিষ্ঠিত পোলিং কোম্পানী ‘ইউগভ’- এ এইচএমআরসি’র শেয়ার বিক্রি সংক্রান্ত একটি তদন্তের বিষয় হন তিনি। মিসেস ডডস্ বলেন, সাবেক চ্যান্সেলরের উচিত ২০১৮ সাল থেকে তার পূর্ন ট্যাক্স রিটার্ন প্রকাশের মাধ্যমে বিতর্কের অবসান ঘটানো। ঐ সালে ইউগভ- এ একটি স্টেইক বিক্রি করে ‘ব্যালশোর ইনভেস্টমেন্টস’। ব্যালশোর ইনভেস্টমেন্টস মিঃ জাহাউয়ীর সাথে সংশ্লিষ্ট একটি জিব্রাটারে রেজিষ্টিকৃত পরিবারিক ট্রাস্ট। মিসেস ডডস্ আরো বলেন, নাদিম জাহাউয়ী ঐসব গুরুতর প্রশ্নের বিষয়ে স্পষ্ট হননি ট্যাক্স সংক্রান্ত যেসব প্রশ্নের জবাব দেয়া তার উচিত। বিরক্তির বিষয় হচ্ছে, আমাকে অবশ্যই বলতে হবে যে, তিনি স্বচ্ছতা ও পরিষ্কার ব্যাখ্যার স্বার্থে তার ট্যাক্স রিটার্ন প্রকাশ করবেন। ডডস্ বলেন, এ ব্যাপারে সহজ প্রশ্নগুলোর জবাব দিলেই এই জটিলতা এড়ানো যেতো। যেমন, কখন এনএইচএমআরসি’র তদন্তের বিষয়ে তাকে জানানো হয়, কতো অর্থ প্রদান করা হয় এবং কেনো এসব খবর তার পূর্বের বিবৃতিগুলোর সাথে বৈপরীত্বপূর্ন হিসেবে প্রতীয়মান। দুঃখজনকভাবে তিনি তা করতে ব্যর্থ হয়েছেন।
অপরদিকে মিঃ জাহাউয়ী এই মর্মে অভিযোগসমূহ অস্বীকার করে বলেন যে, ইউগভ- এর শেয়ার আনার জন্য জিব্রালটারে রেজিষ্ট্রিকৃত অফশোর কোম্পানী ‘ব্যালশোর ইনভেস্টমেন্টস’কে ব্যবহার করে কর ফাঁকি দেননি তিনি। কর আইনজীবি ড্যান নেইডলের হিসাব অনুযায়ী, ২৭ মিলিয়ন পাউন্ডে বিক্রিত ঐসব শেয়ার বিক্রির মাধ্যমে মিঃ জাহাউয়ী সম্ভবত: ৩.৭ মিলিয়ন পাউন্ড ক্যাপিটাল গেইন্স ট্যাক্স ঋনী হন। কিন্তু রক্ষনশীল দলের সভাপতি বলেন: নাদিম জাহাউয়ী এই অংকের অর্থ স্বীকার করেন না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button