স্বাস্থ্যমন্ত্রীর মন্তব্য

‘নার্সদের বেতন ১০ শতাংশ বৃদ্ধি গ্রহনযোগ্য নয়’

ঋষি সুনাকের সরকার বেতন নিয়ে বিরোধ সমাধানে অস্বীকৃতি জ্ঞাপন করছে। কারন তারা স্বাস্থ্যসেবাকে বেসরকারীকরণ করতে চাইছে। সম্প্রতি জনৈক ইউনিয়ন নেতা এমন দাবি করেছেন। ইউনাইট- এর জেনারেল সেক্রেটারী শ্যারন গ্রাহাম সোমবারের নতুন ধর্মঘটের আগে চলতি বছরের মজুরী নিয়ে বিরোধের সমাধানে মন্ত্রীদের আলোচনায় বসতে অস্বীকৃতির নিন্দা জানান।
তিনি বলেন, আমি মনে করি তারা এনএইচএস’কে বেসরকারীকরণ করতে চাইছেন। প্রকৃতপক্ষে আমি বিশ্বাস করি, তারা চাইছে এবং ভাবছে এটাই উপযুক্ত সময় এনএইচসকে বিরাষ্ট্রীয়করনের জন্য। এখানে অস্বাভাবিক কিছু ঘটছে। এজন্য আলোচনায় আসতে চাইছেন না। তিনি আরো বলেন, মজুরী প্রদানে কোন সমস্যা নেই। আমরা বিশ্বের শীর্ষ বিত্তশালী দেশসমূহের মধ্যে পঞ্চম। এখানে কিছু ঘটছে। অন্যথায় তারা অজানা কোন অদক্ষতার পর্যায়ে রয়ে গেছে।
সোমবার ইংল্যান্ড ও ওয়েলসব্যাপী ইউনিসন, ইউনাইট এবং জিএমবি ইউনিয়নসমূহের হাজার হাজার সদস্য স্বাস্থ্যসেবা খাতে অব্যাহত ধর্মঘটের অংশ হিসেবে ধর্মঘটে অংশগ্রহন করবে। পাঁচ সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো ইউনিসন অ্যাম্বুলেন্সের ১৫ হাজার কর্মী ধর্মঘটে যাবে। তাদের সাথে যোগ দেবে লিভারপুলের দু’টি হাসপাতালের তাদের ৫ হাজার এনএইচএস সহকর্মী।
মিসেস গ্রাহাম মজুরী সংক্রান্ত ধর্মঘটে ‘নিখোঁজ ব্যক্তি’ হিসেবে আখ্যায়িত করেন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে। এতে সরকার ও ইউনিয়নের মধ্যে সম্পর্কের অবনতির একটি লক্ষণ রয়েছে বলে তিনি মনে করেন। এছাড়া তিনি মিথ্যাচারের জন্য মন্ত্রীদের অভিযুক্ত করেন এবং আলোচনার প্রতিপক্ষ হিসেবে একটি সৎ অংশীদার না হওয়ার জন্য তাদের অভিযুক্ত করেন। তিনি বলেন, আমি এ মুহূর্তে এমন কারোর সাথে সমঝোতামূলক আলোচনা করছি যে সমাধান চায় বলে মনে করে না এবং এটাই আসল সমস্যা।
ইউনাইটের এই নেত্রী বলেন, এনএইচএস স্টাফদের জন্য মজুরী অবশ্যই একটি ডাবল ডিজিট অর্থ্যাৎ ২ সংখ্যার বেতনে উন্নীত করতে হবে। তিনি একটি সৎ আলোচনার অংশীদার নয় বলে সরকারকে অভিযুক্ত করেন। গত সপ্তাহে একটি হাসপাতাল পরিদর্শনকালে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী নার্সদের বেতন ১০ শতাংশ বৃদ্ধির দাবি প্রত্যাখ্যান করে বলেন, এটা গ্রহনযোগ্য নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button