ইংল্যান্ড ও ওয়েলসে কোম্পানীর দেউলিয়াত্ব ১৩ বছরের মধ্যে শীর্ষে

সরকারী পরিসংখ্যান অনুসারে, ইংল্যান্ড এবং ওয়েলসে কোম্পানির অস্বচ্ছলতার সংখ্যা জুনের শেষের তিন মাসে ১৩ বছরের সর্বোচ্চে পৌঁছেছে, কারণ ক্রমবর্ধমান জ্বালানী ব্যয়ের কারণে রেকর্ড সংখ্যক সংস্থা ব্যবসা থেকে বেরিয়ে যেতে বাধ্য হয়েছে।
দ্বিতীয় ত্রৈমাসিকে ৫৬২৯টি দেউলিয়া হয়েছে, যা ২০০৯ সালের তৃতীয় ত্রৈমাসিকের পর থেকে সর্বোচ্চ যখন যুক্তরাজ্য বৈশ্বিক আর্থিক সংকটের মধ্যে ছিল, অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) এটি জানিয়েছে।
করোনভাইরাস মহামারীর আগের চার বছরে ইংল্যান্ড এবং ওয়েলসের জন্য রেকর্ড করা গড় ত্রৈমাসিক পরিসংখ্যানের তুলনায় কোম্পানিগুলি যে হারে ধ্বংস হয়ে যাচ্ছে তা ৪৬ শতাংশ বেশি।
যুক্তরাজ্যের ১০ টিরও বেশি ব্যবসায় একটি “মাঝারি থেকে গুরুতর” অস্বচ্ছলতার ঝুঁকির কথা জানিয়েছে আগস্ট মাসে ওএনএস দ্বারা পরিচালিত একটি জরিপে, এটি একটি চিহ্ন হিসাবে উচ্চ খরচ এবং দুর্বল অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির সংমিশ্রণ যা কোম্পানিগুলির উপর চাপ সৃষ্টি করছে৷ ৫০ টিরও কম কর্মী সম্বলিত ছোট সংস্থাগুলি দেউলিয়া হওয়ার ক্ষেত্রে মাঝারি থেকে গুরুতর ঝুঁকির সংকেত দেয়। এক পঞ্চমাংশেরও বেশি ব্যবসা তাদের প্রধান উদ্বেগ হিসাবে বিদ্যুতের দামের ঊর্ধ্বগতিকে উদ্ধৃত করেছে, যা ফেব্রুয়ারিতে ১৫শতাংশ থেকে বেড়ে, ৫০কর্মী সম্বলিত সংস্থাগুলির মধ্যে, ৩০শতাংশ বেড়েছে।
ওএনএস ঋণ পরিশোধে অসুবিধা, কাঁচামালের ক্রমবর্ধমান মূল্য এবং সরবরাহ শৃঙ্খলে বাধা সহ অন্যান্য সম্ভাব্য কারণের কথা উল্লেখ করেছে।
গত মাসে, সরকার তাদের শীতের মধ্য দিয়ে যেতে সাহায্য করার জন্য পাইকারি জ্বালানীর উপর একটি ক্যাপ সহ ব্যবসার জন্য সহায়তার একটি জরুরি প্যাকেজ ঘোষণা করেছে।
যাইহোক, এই সহায়তা, যা সরকারের ২২বিলিয়ন পাউন্ড থেকে ৪৮বিলিয়ন পাউন্ড খরচ হবে বলে ধারণা হচ্ছে, তা মাত্র ছয় মাসের জন্য থাকবে। এটা বিদ্যুতের খরচ গত অক্টোবরে ব্যবসায়গুলি যা পরিশোধ করেছিল তার প্রায় দ্বিগুণ।
জ্বালানি বিল, মূল্যস্ফীতি এবং বন্ধকের হার বৃদ্ধির কারণে জীবনযাত্রার সঙ্কটের ব্যয় গৃহস্থালির বাজেটে আঘাত করায় ভোক্তারাও ব্যয় হ্রাস করছে।
ওএনএস বলেছে যে মহামারী চলাকালীন পতনের পরে অসচ্ছলতার বৃদ্ধি একটি “প্রবণতায় স্বাভাবিক সমন্বয়” হতে পারে কারণ সরকারী সহায়তা ব্যবস্থা ব্যবসায়কে এগিয়ে নিয়েছিল। এই বছরের প্রথম ছয় মাসে ইংল্যান্ড এবং ওয়েলসের মোট ব্যবসায়িক অসচ্ছলতার অর্ধেকেরও বেশি নির্মাণ, উৎপাদন, বাসস্থান এবং খাদ্য পরিষেবা এবং পাইকারি ও খুচরা বাণিজ্য শিল্পগুলি দায়ী।
“এই সমস্ত ব্যবসা মহামারী চলাকালীন ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল এবং তাদের মধ্যে অনেকগুলি মহামারিকালীন সরকারী সহায়তা, সেইসাথে উচ্চ জ্বালানীর দাম তুলে নেওয়ার জন্য বেঁচে থাকার জন্য সংগ্রাম করছে। আইন সংস্থা আশুর্স্টের পুনর্গঠন এবং দেউলিয়া পরামর্শদাতা ইঙ্গা ওয়েস্ট একথা বলেছে। তাদের মতে, ব্যবসায়িক আস্থা কমে যাচ্ছে। এটি ভাল হওয়ার আগে এটি আরও খারাপ হতে পারে বলে মনে হচ্ছে।
২০২১ সালে মহামারীতে আঘাত হানার পর থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে কর্পোরেট দেউলিয়াতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ওএনএস বলেছে যে, ইংল্যান্ড এবং ওয়েলসে ২০০৮ সালের চতুর্থ ত্রৈমাসিকে তা ৫৯৪৩-এর শীর্ষে পৌঁছেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button