যুক্তরাজ্যে মূল্যস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ

বুধবারের মধ্যে তাপমাত্রা কমতে পারে তবে ক্রেতাদের জন্য জীবনযাত্রার সংকটের সাদা তাপ থেকে কোনও অবকাশ থাকবে না। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস প্রকাশ করে যে, মুদ্রাস্ফীতির প্রধান পরিমাপক, কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) জুন মাসে ৪০ বছরের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে। শহরের পূর্বাভাসকরা মে মাসে ৯ দশমিক ১ থেকে ৯ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি আশা করছিলেন, কারণ সর্পিল জ্বালানী, শক্তি, খাদ্য এবং অন্যান্য প্রতিদিনের দাম পারিবারিক বাজেটকে ধ্বংস করে চলেছে৷
জুনের উচ্চতর অঙ্কটি জুবিলী উইকএন্ড উদযাপনের সময় উচ্চতর ব্যয়ের প্রভাবকেও প্রতিফলিত করে থাকতে পারে।
সিএমসি মার্কেটস-এর প্রধান বাজার বিশ্লেষক মাইকেল হিউসন বলেছেন, “চার দিনের ব্যাঙ্ক ছুটির সপ্তাহান্তে আমরা হয়তো খাদ্য বিক্রয়ে একটি প্রত্যাবর্তন দেখেছি।”
“এটি যুক্তরাজ্যের ভোক্তাদের জন্য একটি বেদনাদায়ক বছর ছিল, ভোক্তাদের আস্থা ভেঙে পড়া এবং ক্রমবর্ধমান দামের কারণে নিষ্পত্তিযোগ্য আয়ের উপর ক্রমবর্ধমান চিমটি অনুশীলন করা হয়েছে। অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি করের হার বৃদ্ধির দ্বারা সহায়তা করা হয়নি, যা এপ্রিল মাসে কার্যকর হয়েছিল, একই সময়ে শক্তির বিল বেড়েছে।
“গ্রীষ্মের রেকর্ড তাপমাত্রা ম্লান হওয়ার আগে এবং ভোক্তারা ক্রমবর্ধমান উত্তাপের খরচের মুখোমুখি হওয়ার আগে, সিপিআই নম্বর বড় সুদের হার বৃদ্ধির সাথে মুদ্রাস্ফীতিকে আরও আক্রমনাত্মকভাবে নেওয়ার জন্য ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের উপর চাপ বাড়াতে পারে। ব্যাংকটি নিজেই ভবিষ্যদ্বাণী করেছে যে, শরৎকালে মুদ্রাস্ফীতি প্রায় ১১ শতাংশে উঠবে। কিন্তু কিছু সিটি লেখক বলেছেন যে, এটি আরও বেশি হতে পারে। ব্যাংক অব ইংল্যান্ড “হালকা স্পর্শ” শূণ্য দশমিক ২৫ শতাংশ বৃদ্ধির পক্ষে, যে পদক্ষেপগুলি এটি কোভিড মহামারীর উচ্চতার সময়ে স্পর্শ করা রেকর্ড লো থেকে বেস রেটকে ১ দশমিক২৫ শতাংশে নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করেছে৷
বিশ্লেষকরা বড় বেস রেট লাফানোর সম্ভাবনার কথা বলেছেন, বিশেষ করে যেহেতু সরকারী তথ্য দেখিয়েছে যে, মে মাসে যুক্তরাজ্যের অর্থনীতি অপ্রত্যাশিতভাবে বেড়েছে, মুদ্রা নীতি কমিটিকে কাজ করার জন্য আরও জায়গা দিয়েছে। এর পরবর্তী বৈঠক ৪ আগস্ট।
ম্যাথিউ রায়ান, আর্থিক পরিষেবা সংস্থা ইবারির গ্লোবাল স্ট্র্যাটেজির প্রধান, বলেছেন এমপিসি সদস্যদের বক্তৃতায় সাম্প্রতিক মন্তব্যগুলি “হাকিস” এবং সিপিআই, MPC-এর জন্য “সম্ভাব্য … বহু-দশক রেকর্ড” দ্বারা পাঠানো সংকেতটির পাশাপাশি আগস্টে “একটি দ্বিগুণ আকারের শূন্য দশমিক ৫০ শতাংশের জন্য যেতে পারে৷ এই ধরনের পদক্ষেপ তাৎক্ষণিকভাবে স্থির-সুদের হারের ঋণের পরিবর্তে পরিবর্তনশীল-হারে ঋণগ্রহীতাদের বন্ধকী অর্থপ্রদান বৃদ্ধি করবে, ব্যয় করার ক্ষমতা আরও সীমিত করবে।
অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যে সাহসী হয়েছে। ব্যাঙ্ক অফ কানাডা তার শেষ মিটিংয়ে ১ শতাংশ বৃদ্ধির জন্য গিয়েছিল, যখন ইউএস ফেডারেল রিজার্ভ শূণ্য দশমিক ৭৫ শতাংশ বৃদ্ধি করেছে এবং জুলাইয়ের শেষে এটি আবার করার সম্ভাবনা রয়েছে। ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক বৃহস্পতিবার তার পরবর্তী ঘোষণা করে, অনুমানের মধ্যে যে এটি ০দশমিক ৭৫ শতাংশ বৃদ্ধিতে সম্মত হতে পারে, বিশেষত যেহেতু এটি তার সমবয়সীদের পিছনে রয়েছে, এখনও হার শক্ত করা শুরু করতে পারেনি।হেতাল মেহতা, লিগ্যাল অ্যান্ড জেনারেল ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের সিনিয়র ইউরোপীয় অর্থনীতিবিদ, বলেছেন যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি “এখনো শীর্ষে” এবং ব্যাঙ্ক অব ইংল্যান্ড”একটি জটিল ভারসাম্যমূলক কাজ” এর মুখোমুখি। “ক্রেডিট অবস্থার কড়াকড়ি এবং চাকরির শূন্যপদগুলি কম যাওয়ার সাথে।” তিনি যোগ করেন: “মূল্যস্ফীতি পাওয়া – এবং মুদ্রাস্ফীতির প্রত্যাশা – কম হওয়ার অর্থ আগামী কয়েক মাসে আরও হার বৃদ্ধি পাবে।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button