যুক্তরাজ্য তিনদশকের মধ্যে সর্ববৃহৎ রেল ধর্মঘটের সম্মুখীন

যুক্তরাজ্যে গত তিন দশকের মধ্যে সর্ববৃহৎ রেলওয়ে ধর্মঘট শুরু হচ্ছে। আজ সোমবার রাত রাত থেকে এটা শুরু হবে। সপ্তাহের অধিকাংশ সময় ব্রিটেন ব্যাপী ট্রেনগুলো বাতিল হতে যাচ্ছে। আগামী মঙ্গলবার মধ্যরাত থেকে ৪০ হাজার আরএসটি সদস্য প্রথম তিনটি ২৪ ঘন্টার অর্থা’ তিন দিনের ধর্মঘট শুরু করবে। ধর্মঘটের দিনগুলোতে প্রতি ৫টি ট্রেনের মধ্যে ১টি ধর্মঘটে থাকবে। ফলে ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডের উত্তর ও দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় অধিকাংশ এলাকায় ট্রেন সার্ভিস বন্ধ থাকবে।
রেলওয়ে শ্রমিক-কর্মচারীরা মজুরী, বেতন এবং কভিড পরবর্তী কার্য ধরনে রেল ইন্ডাষ্ট্রি সংস্কারের প্রচেষ্টাকে কেন্দ্র করে এই ধর্মঘটের ডাক দিয়েছে। এর ফলে রেলওয়ের আয় ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়াও ৬দিন ধরে যাতায়াত ব্যবস্থা বিপর্যস্ত হবে। প্রধান প্রধান আন্ত:নগর ও শাহুরিক রুটগুলোতে সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত শুধুমাত্র একটি ট্রেন চলবে।
ইংল্যান্ডের ১৩টি ট্রেন অপারেটরের কর্মরত কর্মচারী, অনবোর্ড ও স্টেশন স্টাফ এই ধর্মঘটে অংশ নিচ্ছে, যারা ‘নেটওয়ার্ক রেল‘-এর সাথে সম্পৃক্ত। আরএসটি অভিযোগ করে বলেছে, মূল্যস্ফীতির এই দু:সময়ে রক্ষণাবেক্ষনের কাজে নিয়োজিত হাজারো কর্মচারীর চাকুরী হুমকি সম্মুখীন। একইভাবে টিকেট অফিসও পরিকল্পিতভাবে বন্ধ করে দেয়া হচ্ছে, বন্ধ করে দেয়া হচ্ছে মজুরী প্রদান। ট্রেনের সিগন্যালার বা সংকেতদানকারী কর্মচারীদের ধর্মঘট সবচেয়ে বেশী ক্ষতিকর প্রভাব ফেলবে। বিশেষভাবে প্রত্যন্ত এলাকায় বেশী অসুবিধা সৃষ্টি করবে। এর ফলে ওয়েলসের মতো এলাকাগুলোতে ট্রেন লাইন বন্ধ হয়ে যেতে পারে, যেসব স্থানে ট্রেন অপারেটরের সাথে সরাসরি বিরোধ নেই। অধিকাংশ অপারেটর যাত্রীদের শুধু প্রয়োজনে ভ্রমনের পরামর্শ দিয়েছে। নর্দার্ন রেল যাত্রীদেরকে পুরো সপ্তাহ ভ্রমন না করার পরামর্শ দিয়েছে। রেলের কর্মকর্তাদের মতে, এই ধর্মঘটের ফলে ইন্ডাষ্ট্রি প্রায় দেড়শ‘ মিলিয়ন পাউন্ড রাজস্ব হারাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button