জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণে ব্রিটিশ অনুমোদন

ব্রিটিশ সরকার জুলিয়ান অ্যাসাঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমোদন দিয়েছে, যেখানে তিনি গুপ্তচরবৃত্তির অভিযোগের মুখোমুখি হয়েছেন। হোম অফিস নিশ্চিত করেছে যে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল উইকিলিকসের প্রতিষ্ঠাতাকে প্রত্যর্পণের আদেশে স্বাক্ষর করেছেন। উইকিলিকস আফগানিস্তান ও ইরাক যুদ্ধ সম্পর্কিত কয়েক হাজার ফাঁস হওয়া নথি প্রকাশ করার পরে জাতীয় প্রতিরক্ষা তথ্য প্রাপ্ত এবং প্রকাশ করার একটি কথিত ষড়যন্ত্রের জন্য অ্যাসাঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্র খুঁজছে। তিনি সবসময় কোনো অন্যায় অস্বীকার করেছেন। সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার জন্য অ্যাসাঞ্জের ১৪-দিন সময় আছে এবং তার আইনি দল বলেছে যে, তারা আপিল করবে।
উইকিলিকস এক বিবৃতিতে বলেছে, ‘আজকে লড়াইয়ের শেষ নয়। এটি একটি নতুন আইনি লড়াইয়ের সূচনা মাত্র। আমরা আইনি ব্যবস্থার মাধ্যমে আপিল করব। এটি সংবাদপত্রের স্বাধীনতা এবং ব্রিটিশ গণতন্ত্রের জন্য একটি অন্ধকার দিন’।
‘এ দেশে যে কেউ মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে চিন্তা করেন তাদের গভীরভাবে লজ্জিত হওয়া উচিত যে, স্বরাষ্ট্রমন্ত্রী জুলিয়ান অ্যাসাঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমোদন দিয়েছেন, যে দেশ তাকে হত্যার পরিকল্পনা করেছিল’।
অ্যাসাঞ্জকে ২০১৯ সাল থেকে বেলমার্শ উচ্চ-নিরাপত্তা কারাগারে রাখা হয়েছে যখন তাকে লন্ডনে ইকুয়েডর দূতাবাস থেকে টেনে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে তিনি আশ্রয় নিয়েছিলেন। মূলত একজন বিচারক রায় দিয়েছিলেন যে, অ্যাসাঞ্জকে নির্বাসিত করা উচিত নয়। তিনি বলেছেন যে, দোষী সাব্যস্ত হলে তার মানসিক স্বাস্থ্য সমস্যা তাকে আত্মহত্যার ঝুঁকি তৈরি করবে।
একটি বিবৃতিতে হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন ‘ম্যাজিস্ট্রেট কোর্ট এবং হাইকোর্ট ১৭ জুন উভয়ের বিবেচনার পরে মি. জুলিয়ান অ্যাসাঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের আদেশ দেওয়া হয়েছিল।
‘এক্ষেত্রে, যুক্তরাজ্যের আদালত খুঁজে পায়নি যে মি. অ্যাসাঞ্জকে প্রত্যর্পণ করা নিপীড়নমূলক, অন্যায্য বা প্রক্রিয়ার অপব্যবহার হবে। অথবা তারা খুঁজে পায়নি যে, প্রত্যর্পণ তার মানবাধিকারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে, যার মধ্যে তার ন্যায্য বিচারের অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে থাকাকালীন তার স্বাস্থ্যের সাথে সম্পর্কিতসহ যথাযথভাবে চিকিৎসা করা হবে’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button