গ্র্যাজুয়েটদের যুক্তরাজ্যে আসার ভিসা স্কিম চালু

যুক্তরাজ্যের বাইরে অবস্থিত বিশ্বের শীর্ষ ৫০ টি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট ডিগ্রিধারীরা পূর্বাহ্নে প্রাপ্ত কোন চাকুরির অফার ছাড়াই যুক্তরাজ্যে আসতে পারবেন। একটি নতুন ভিসা স্কিমের আওতায় তারা কাজের জন্য আসতে পারবেন। হাই পটেনশিয়াল ইন্ডিভিজুয়াল রুট অর্থাৎ অত্যন্ত সম্ভাবনাময় ব্যক্তি বিবেচনায় তারা আসার সুযোগ পাবেন।
মন্ত্রীদের প্রত্যাশা, উক্ত হাই পটেনশিয়াল ইন্ডিভিজুয়াল রুট আগামী সোমবার চালু হবে, যা সবচেয়ে উজ্জ্বল ও সর্বোত্তমদের তাদের পেশাগত জীবনের শুরুতে যুক্তরাজ্যে কাজ করার সুযোগ করে দেবে। ব্যাচেলর্স কিংবা মাস্টার্স ডিগ্রীধারী সফল আবেদনকারীদের দুই বছরের কাজের ভিসা দেয়া হবে। অপরদিকে পিএইচডি ডিগ্রিধারীরা তিন বছরের ভিসার জন্য আবেদন করতে পারবেন।
সরকারের নির্দেশনায় বলা হয়েছে যে, উপকারভোগীরা সক্ষমতার আবশ্যকীয়তা পূরণে সক্ষম হলে অন্য দীর্ঘমেয়াদি ভিসা পেতে সক্ষম হবেন। এই স্কিমের আওতায় সুযোগ ওই সব ব্যক্তিরা পাবেন, যারা রেংকিংয়ে যুক্তরাজ্যের বাইরের ৫০টি শীর্ষস্থান দখলকারী বিশ্ববিদ্যালয় থেকে একটি ডিগ্রীধারী, যা যুক্তরাজ্যের একটি ব্যাচেলরস কিংবা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রীর সমমানের। ডিগ্রীগুলো আবেদনের তারিখ থেকে পাঁচ বছরের মধ্যে অর্জিত বা গৃহীত হতে হবে। এসব বিশ্ববিদ্যালয়কে রেংকিংয়ের ক্ষেত্রে কমপক্ষে নিম্নের প্রতিষ্ঠানসমূহ পরিচালিত রেকিংয়ের অন্তর্ভুক্ত হতে হবে। সেগুলো হচ্ছে: টাইমস হাইয়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রেংকিংস, কুয়াক কোয়ারেল্লি সাইমন্ডস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রেংকিং কিংবা একাডেমিক রেংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ।
এক্ষেত্রে যুক্তরাজ্য সরকার অনলাইনে প্রকাশিত ২০২১ সাল থেকে যোগ্য বিশ্ববিদ্যালয়গুলোর সাম্প্রতিক তালিকা উপস্থাপন করেছে যেগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের ২০টিসহ কানাডা জাপান জার্মানি অস্ট্রেলিয়া হংকং সিঙ্গাপুর সুইডেন সুইজারল্যান্ড এর বিভিন্ন বিশ্ববিদ্যালয় রয়েছে।
এই ডিগ্রির পাশাপাশি আবেদনকারীকে কমপক্ষে বি-ওয়ান ইন্টারমিডিয়েট লেভেলের ইংরেজি বলা,পঠন, শোনা ও লেখার সক্ষমতা থাকতে হবে। ব্রিটিশ কাউন্সিল বি-ওয়ান ইন্টারমিডিয়েট লেভেলের মানদণ্ড নির্ধারণ করে থাকে। এই ভিসাধারী তার নির্ভরশীল স্বজনদের যুক্তরাজ্যে নিয়ে আসতে পারবেন। আবেদন ফি হিসেবে প্রার্থীকে ৭১৫ পাউন্ড পরিশোধ করতে হবে। এছাড়া ব্যয় নির্বাহের জন্য থাকতে হবে কমপক্ষে ১ হাজার ২৭০ পাউন্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button