যুক্তরাজ্যে বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো মঙ্গলবার

আজ মঙ্গলবার যুক্তরাজ্যের হিথ্রো এলাকায় চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। ঐদিন হিথ্রোর সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ৬ মে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কেন্টের ফ্যাভারশ্যামে ২৩ দশমিক ৬ ডিগ্রি।
দক্ষিণ ইংল্যান্ডে মে মাসে সর্বোচ্চ গড় তাপমাত্রা হচ্ছে ১৭ ডিগ্রি। অবশ্য আবহাওয়া অফিসের মুখপাত্র ওল্লি ক্লেইডন বলেন, ২০- এর দশকের শেষভাগে তাপমাত্রা অস্বাভাবিক ছিল না। বিশেষভাবে মে মাসের শেষ দিকে। তিনি আরো বলেন, বর্তমান পূর্বাভাস কোন তাপদাহ নিয়ে গঠিত নয়।আবহাওয়া অফিসের মতে, উপর্যুপরি তিন দিন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের বেশী।
যা-ই হোক, সকল অঞ্চলের আকাশ নীল থাকবে না। অনেক খন্ড বৃষ্টি উত্তর আয়ারল্যান্ড অতিক্রম করছে, যেখানে তাপমাত্রা বেলফাস্টে ১৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে। পশ্চিমে ভারী ও বিস্তৃত হবে এই বৃষ্টি। এরপর উত্তরাঞ্চলে বাতাস ও শীতল হাওয়া বইবে।
ইংল্যান্ডের দক্ষিণ- পূর্বাঞ্চলে বুধবার ভাল আবহাওয়া থাকবে। এরপর বৃহস্পতিবার সজীবতর তাপমাত্রা ও বৃষ্টিপাত আবহাওয়াকে শীতলতর করবে, সপ্তাহান্তব্যাপী বিরাজ করবে ২০ দশকের প্রথমভাগের মতো তাপমাত্রা। যুক্তরাজ্যের অধিকাংশ এলাকায় মে মাসব্যাপী তাপমাত্রা গড় তাপমাত্রার চেয়ে বেশী থাকবে। কিন্ত সম্ভাব্য ভারী ও বজ্র বৃষ্টিতে নীলাকাশ ছেয়ে যেতে পারে, বিশেষভাবে উত্তর পশ্চিমাঞ্চলে।
ক্লেইডন বলেন, সপ্তাহান্ত জুড়ে উচ্চচাপ যুক্তরাজ্যে পৌঁছার দরুন পরবর্তী সপ্তাহে আবহাওয়া ‘বর্ডার লাইন’ ছিল। তবে এ অবস্থা কাটবে কি- না, তা অনিশ্চিত।
আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মে মাসের শেষে আবহাওয়া থাকবে চমৎকার ও শুষ্ক। তখন প্রায় গড় তাপমাত্রা বিরাজ করবে। পূর্ব ও দক্ষিণ পূর্বে অধিকতর গ্রীষ্মের তাপমাত্রা বিদ্যমান থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button