সরকারী ব্যয় কমাতে

৯০ হাজার সরকারী চাকুরী কর্তনের সিদ্ধান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীর

৯০ হাজারেরও বেশী সরকারী চাকুরীজীবি চাকুরী হারাতে পারেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জনগণের জীবন যাত্রার ব্যয় কমানোর লক্ষ্যে অর্থ সাশ্রয়ের উদ্দেশ্যে এমন উদ্যোগ নিতে যাচ্ছেন। সাশ্রয়কৃত অর্থ জনগনের কমাতে সহায়ক হবে। প্রধানমন্ত্রী মন্ত্রী পরিষদকে এক পঞ্চমাংশ স্টাফ হ্রাসের জন্য নির্দেশনা দেবেন বলে মনে করা হচ্ছে। এই স্টাফ কর্তনের ফলে সাশ্রয়কৃত প্রতিটি পাউন্ড প্রয়োজনীয় কাজে অন্যত্র ব্যয় করার জন্য তিনি নির্দেশনা দেবেন। আগামী বৃহস্পতিবার স্টোক-অন-ট্রেন্টে একটি ছুটির দিনে তার মন্ত্রীদের কাছে তিনি এমন দাবি জানাবেন বলে মনে করা হচ্ছে।
প্রধানমন্ত্রী বরিস বলেন, ‘জনগণের জীবনযাত্রার ব্যয় হ্রাসের জন্য আমাদেরকে সরকারী খরচ কমাতে হবে।
তিনি এই মর্মে ইংগিত প্রদান করেন যে, সরকারী স্টাফের সংখ্যা কমানোর ফলে সাশ্রয়কৃত বিলিয়ন পাউন্ড জনগণের কর কমাতে সাহায্য করবে। প্রধানমন্ত্রী আগামী বছরগুলোতে সরকারী চাকুরীজীবিদের সংখ্যা ২০১৬ সালের অবস্থায় ফিরিয়ে নেওয়ার নির্দেশ দেন তার মন্ত্রীদের অর্থাৎ ফুল টাইম চাকুরী ২৫ শতাংশ বৃদ্ধির মাধ্যমে তা ৪ লাখ ৭৫ হাজারে উন্নীত করতে হবে। মন্ত্রীরা তাদের ডিপার্টমেন্টসমূহের মধ্যে তা করতে এক মাস সময় পাবেন।
জনৈক সরকারী মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী ও মন্ত্রীবর্গ এখন স্পষ্ট যে, সরকারের অগ্রাধিকার বিবেচনায় সিভিল সার্ভিস জনগণের অগ্রগতির জন্য কোন বিশেষ জব নয়।
তিনি আরো বলেন, দেশব্যাপী যখন জনগণ ও ব্যবসায় প্রতিষ্ঠানগুলো ব্যয় বৃদ্ধির সম্মুখীন, তখন জনগণ ঠিকই চাইছে তাদের সরকার যথাসম্ভব দক্ষতার সাথে এবং দৃষ্টান্তমূলকভাবে তাদের নেতৃত্ব প্রদান করুক।
বরিস জনসন বলেন, ব্রিটিশ জনগণের সহায়তার জন্য আমাদের সর্বোচ্চ শক্তি, প্রচেষ্টা ও আন্তরিকতা রয়েছে। আপনারা জানেন আমরা ইতিমধ্যে অর্থ ব্যয় করছি। আগামী মাসগুলোতে অবশ্যই আরো সহায়তা দেয়া হবে, যখন জ্বালানীর মূল্যবৃদ্ধি পরিস্থিতিকে আরো কঠিন করে তুলবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button