রাশিয়ার সঙ্গে আমরা যুদ্ধ এড়াতে চাই: ব্রিটিশ প্রতিরক্ষা প্রধান

ইউক্রেন, ইউরোপ এবং সারা বিশ্বের জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে যুক্তরাজ্য মনে করে যেন, কোনভাবেই ইউক্রেনের যুদ্ধ আর না বাড়ে। রোববার এই মন্তব্য করেছেন যুক্তরাজ্যের চীফ অফ ডিফেন্স স্টাফ অ্যাডমিরাল স্যার টনি রাডকিন। তিনি বলেছেন, ”আমরা কোনভাবেই চাই না নেটো আর রাশিয়ার মধ্যে একটা যুদ্ধ বেধে যাক।’ তবে ইউক্রেনের মানুষ খুবই বিপর্যয়কর অবস্থায় আছে বলে তিনি স্বীকার করেছেন। ইউক্রেনের আকাশসীমায় ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করতে রাজি না হওয়ায় নেটোর ওপর ক্ষুব্ধ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কি। সেটি করা হলে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে নেটো।
স্যার রাডকিন বলেছেন, ইউক্রেনে হামলা রাশিয়ার জন্যও ভালো হয়নি। তিনি বিশ্বাস করেন, যুক্তরাজ্য এর জবাবে সঠিক পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, রাশিয়ার হুমকি মোকাবেলায় যুক্তরাজ্য এবং তাদের মিত্রদের খুবই হুঁশিয়ার থাকতে হবে। যুক্তরাজ্য এখনো রাশিয়ার সঙ্গে যোগাযোগ রাখছে কীনা জানতে চাইলে স্যার টনি বলেন, মস্কোর অপারেশনাল হেডকোয়ার্টার্সের সঙ্গে তাদের একটি সরাসরি লাইন আছে, যেটি প্রতিদিন পরীক্ষা করে দেখা হয়।
তিনি জানান, সম্প্রতি তিনি এই লাইন ব্যবহার করে তার রুশ প্রতিপক্ষ সেনা প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে একটি বৈঠকের অনুরোধ জানিয়েছেন, তবে এখনো তার উত্তরের প্রতীক্ষায় আছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button