জাতীয় বীমার অর্থবৃদ্ধি বাতিলে ঋষি সুনাকের ওপর চাপ

আগামী এপ্রিলে ন্যাশনাল ইনস্যুরেন্স কনট্রিবিউশন (এনআইসি) বৃদ্ধির পরিকল্পনা বাতিলের জন্য ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাকের ওপর চাপ বাড়ছে। পাবলিক ফাইন্যান্সের সাম্প্রতিক পরিসংখ্যানে অক্টোবরের বাজেটে প্রত্যাশিত অংকের চেয়ে চলতি বছর সরকারী ঋনগ্রহন ১৩ বিলিয়ন পাউন্ড কম হওয়ায় এধরনের চাপ সৃষ্টি হয়েছে।
জীবনযাত্রার ব্যয়বৃদ্ধির প্রেক্ষাপটে থিংট্যাংক ও সিটি বিশ্লেষকগন বলেন, যুক্তরাজ্যে ঘাটতি দ্রুততর গতিতে হ্রাস চ্যান্সেলরকে এনএইচএস এবং সোশ্যাল কেয়ারের জন্য ১২ বিলিয়ন পাউন্ড ট্যাক্স বৃদ্ধির বিষয়ে পুনরায় ভাবনা-চিন্তায় বাধ্য করবে।
অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স- এর অফিশিয়াল ডাটা থেকে জানা গেছে, গত মাসে ব্রিটিশ সরকার প্রায় ১৭ বিলিয়ন পাউন্ড ঋন গ্রহন করে, যা ডিসেম্বরের পরিসংখ্যানের রেকর্ডে চতুর্থ সর্বোচ্চ। ২০২১-২০২২ অর্থবছরের প্রথম ৯ মাসে ১৪৭ বিলিয়ন পাউন্ড ঋনগ্রহন করা হয়, যা অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি (ওবিআর)- এর চেয়ে পূর্বাভাষকৃত অংকের চেয়ে ১৩ বিলিয়ন পাউন্ড কম। এটা অক্টোবরে প্রত্যাশা করা হচ্ছিলো।
ওবিআর বলেছে, ইনকাম ট্যাক্স, কর্পোরেট ট্যাক্স ও ভ্যাট পরিশোধই ব্যাখ্যা করেছে ঘাটতি কেনো পূর্বাভাসকৃত অংকের চেয়ে কম হয়েছে।
থিংকট্যাক রিজোলিউশন ফাউন্ডেশন- এর অর্থনীতিবিদ জেমস্ স্মিথ, যা স্বল্প ও মধ্য আয়ের লোকজনের সহায়তা চায়, বলেন, এই অর্থনৈতিক কলাকৌশল এটা আবশ্যম্ভাবী করে তুলেছে যে, চ্যান্সেলর জীবনযাত্রার ব্যয় হ্রাসের লক্ষ্যে একটি পরিকল্পনা গ্রহন করবেন।
তিনি আরো বলেন, এনআইসি- এর বৃদ্ধি পরিত্যাগে একটি টার্গেটকৃত প্যাকেজ সহায়তা পছন্দনীয়, যেহেতু প্রাপ্তির বড়ো অংশ অতি ধনী গৃহস্থালীসমূহে চলে যাবে। ২ ট্রিলিয়ন জাতীয় ঋনের সুদ পরিশোধ বৃদ্ধি করবৃদ্ধির আংশিক কারন। গত ২ বছর যাবৎ অর্থনীতিকে সহায়তা দানের জরুরী পদক্ষেপের ফলে জাতীয় ঋন এতোটা ফুলে ফেঁপে ওঠেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button