সম্পর্ক উন্নয়নে এরদোগান-জনসন ফোন আলাপ

সিরিয়া ও ইউক্রেন ইস্যুতে ফোনে আলাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার তারা এক ফোনালাপের মাধ্যমে সিরিয়া ও ইউক্রেনের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তুরস্কের যোগাযোগ অধিদফতরের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এরদোগান ও জনসন তাদের ফোনালাপের সময় সিরিয়া ও ইউক্রেন ইস্যু ছাড়াও বৈশ্বয়িক আবহাওয়া পরিস্থিতি ও শরণার্থী ইস্যু নিয়ে আলোচনা করেন।
তুর্কি যোগাযোগ অধিদফতর আরো জানিয়েছে, তুরস্ক ও যুক্তরাজ্যের এ দু’নেতা সহযোগিতামূলক সম্পর্ক জোরালো করতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার বিষয়ে কথা বলেন। বিশেষ করে প্রতিরক্ষা শিল্প ও বাণিজ্যের ওপর বিশেষ গুরুত্ব দেন এ দু’দেশের নেতা। আনাদোলু এজেন্সি এ খবর জানায়।
খবরে বলা হয়, ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের সীমান্তে রাশিয়ান সেনা সমাবেশ নিয়ে দুই নেতা উদ্বেগ জানিয়েছেন। আরও উত্তেজনা এড়াতে ন্যাটোর সম্মিলিত সংকল্পের ওপর জোর দিয়েছেন তারা। বিবৃতিতে বলা হয়, বিদ্যমান সংকটের একটি সমাধানে পৌঁছানোর জন্য ন্যাটোর মাধ্যমে কাজ চালিয়ে যেতে যুক্তরাজ্য ও তুরস্ক প্রতিশ্রুতিবদ্ধ।
তুর্কি সরকারের যোগাযোগ দফতরের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি জানিয়েছে, ফোনালাপে সিরিয়া ও ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা হয়েছে দুই নেতার। এছাড়া আবহাওয়া পরিবর্তন ও শরণার্থী ইস্যু নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক ইস্যুর বাইরে ফোনালাপে দুই নেতা দ্বিপাক্ষিক নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা আরও জোরদার করা এবং বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আকাক্সক্ষা নিয়েও কথা বলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button