যুক্তরাজ্যে রাস্তায় স্কুল শিক্ষার্থীদের নামাজ আদায়, সোশ্যাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া

যুক্তরাজ্যের একটি স্কুলের মুসলিম ছাত্রদের স্কুলের বাইরে ঠান্ডার মধ্যে জুমার নামাজ পড়ার একটি ভিডিও প্রকাশিত হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এতে ব্যাপক আলোচনা সমালোচনা ও প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ভিডিও ফুটেজটি প্রচারিত হওয়ার পর মানচেষ্টারের নিকটবর্তী ‘ওল্ডহ্যাম একাডেমী নর্থ’- এর প্রতি নিন্দা জানিয়েছে স্থানীয় কমিউনিটি। অভিযোগ রয়েছে, উক্ত স্কুলের জনৈক শিক্ষক শিক্ষার্থীদের জুমার নামায আদায়ের জন্য স্কুল ত্যাগ করতে বলেন। ভিডিওতে দেখা যায়, ৮ জন ছাত্র স্কুলের বাইরে সড়কে নামাজ পড়ছে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা এটাকে ‘বিব্রতকর’ বলে উল্লেখ করেন।
নামাজ আদায়কারীরা জনৈক শিক্ষার্থী বলে, আমরা স্কুলের অভ্যন্তরে নামাজ আদায় করছিলাম।কিন্তু একজন শিক্ষক এসে বলেন, আমরা স্কুলের ওই কক্ষে নামাজ আদায় করতে পারবো না। ঐ শিক্ষিকা কক্ষের দরোজা বন্ধ করে দেন এবং তাকে রাগান্বিত দেখাচ্ছিলো।
শিক্ষার্থী আরো বলেন, দীর্ঘদিন ধরে আমরা নামাজের জন্য একটি কক্ষ ব্যবহার করে আসছিলাম এবং শিক্ষকেরাও সেখানে আমাদের নামাজ আদায়ের অনুমতি দিয়েছিলেন। স্কুল কর্তৃপক্ষ দাবি করেন যে, বন্যা ও কয়েকটি শ্রেণীকক্ষ ক্ষতিগ্রস্ত হওয়ায় শিক্ষার্থীরা স্কুলের অভ্যন্তরে নামাজ পড়তে অক্ষম ছিলো। তবে তারা এ ঘটনার তদন্ত করছেন।
জনৈক মুখপাত্র বরেন, এ সপ্তাহের শুরুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ওল্ডহ্যাম একাডেমী নর্থে’র শিক্ষার্থীরা বাইরে নামাজ পড়ছে বলে ছবি প্রচারিত হতে শুরু করে। এজন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। আমরা আমাদের বৈচিত্র্যের বিষয়ে গর্বিত এবং আমরা কখনো আমাদের শিক্ষার্থীদের নামাজ পড়তে বারণ করিনি, করবো না এবং বাইরে নামাজ পড়তে বলবো না। ওল্ডহ্যাম একাডেমী নর্থে আমাদের বৈচিত্র্যকে আমাদের সবচেয়ে বড়ো শক্তি বলে বিবেচনা করি। আমরা সর্বদা আমাদের শিক্ষার্থী, স্টাফ ও আমাদের কমিউনিটিগুলোকে জীবনে সর্বোত্তম সুবিধাদি লাভের বিষয়টি নিশ্চিত করতে যথাসাধ্য সবকিছু করবো।
আরজু শাহ নামক জনৈক স্থানীয় কাউন্সিল নেতা বলেন, ওল্ডহ্যাম একাডেমী নর্থের বিরুদ্ধে উত্থাপিত বিষয়ে অবগত হওয়ার পর আমরা দ্রুত স্কুল কর্তৃপক্ষের সাথে কথা বলি, জানতে চাই কী ঘটেছে। তিনি বলেন, স্কুলের নেতৃবৃন্দের সাথে কথা বলার পর আমি আনন্দিত যে, ক্ষতিগ্রস্তদের কাছে তারা ক্ষমা প্রার্থনা করেছেন এবং ঘটনার ব্যাখ্যা করে তারা তাদের পিতামাতাকে চিঠি দেবেন বলে জানিয়েছেন। এ বিষয়ে সুষ্ঠু তদন্তের জন্য স্কুল কর্তৃপক্ষের সাথে আমরা আলোচনা চালিয়ে যাবো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button