যুক্তরাজ্যে বাম্পার বাড়ি বিক্রয়

ব্রিটেনে গত সেপ্টেম্বর মাস ছিলো বাড়ি বিক্রয়ের ক্ষেত্রে সবচেয়ে ব্যস্ত সময়। ২০০৫ সালে ডাটা রেকর্ড শুরুর পর থেকে এই মাসটি ছিলো ব্যস্ততম। মহামারিকালীন সম্পত্তি ব্যবসায় চাঙ্গা ভাব অব্যাহত থাকায় এটা সম্ভব হয়েছে। এইচএম রেডিভনিউ এন্ড কাস্টমস এর পরিসংখ্যান থেকে জানা গেছে, এ সময় ১ লাখ ৫ হাজার ৭২০ টি লেনদেন হয়েছে। এটা আগস্টের তুলনায় ৫৭.৭ শতাংশ এবং গত বছরের সেপ্টেম্বরের তুলনায় ৬৭.৩ শতাংশ বেশী, যখন স্টাম্প ডিউটি মওকুফের সুবাদে মার্কেটের কার্যক্রমও ছিলো ভালো।
স্যাভিলস্- এর লরেন্স বাউলেস বলেন, পরিসরের জন্য মহামারিকালীন ছুটোছুটি এবং স্টাম্প ডিউটি মওকুফ ২০২০ সালের মার্চ থেকে অতিরিক্ত ১ লাখ ৬ হাজার লেনদেনের জন্য দায়ী। এর ফলে বার্ষিক লেনদেনের লেভেল ২০০৮ সালের ফেব্রুয়ারীর পর প্রথম বারের মতো বৃদ্ধি পেয়েছে।
২০২০ সালের জুলাই মাসে একটি প্রাথমিক পূর্ণ স্টাম্প হলিডে শুরু হয়। এতে প্রথম ৫ লাখ টাকা মূল্যের সম্পত্তি ক্রয়ের ওপর ট্যাক্স মওকুফ করা হয়। চলতি বছরে এটা হ্রাস করা হয়।
‘দ্য মর্গেজ লেন্ডার’- এর প্রধান নির্বাহী বুমন্ট বলেন, চাহিদা সরবরাহকে ছাড়িয়ে যাওয়ায় বাড়ির মার্কেটে তীব্র প্রতিযোগিতা সৃষ্টি হয়। ক্রেতারা রেকর্ড স্বল্প মর্গেজ রেটের সুবিধা কাজে লাগাতে মরিয়া হয়ে ওঠে। মহামারি উত্তর কর্মজীবনের একটি ফিক্সচার হিসেবে হাইব্রিড ওয়ার্কিং নিজেকে প্রতিষ্ঠা করায় পরিসরের জন্য দৌড়ঝাঁপ শুরু হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button