৮.২ বিলিয়ন পাউন্ড স্থানান্তরের অভিযোগ অ্যামাজন’র বিরুদ্ধে

বিশ্ব বিখ্যাত ব্যবসা প্রতিষ্ঠান অ্যামাজন-এর কর ব্যবস্থাপনা বিষয়ে তদন্তের দাবি উঠেছে ব্রিটিশ জনগণের পক্ষ থেকে। সম্প্রতি একটি রিপোর্টে লুক্সেমবার্গে যুক্তরাজ্যভিত্তিক অ্যামাজনের ৪. ২বিলিয়ন পাউন্ড বিক্রয়ের বিষয় প্রকাশিত হওয়ার পর এমন দাবি জানানো হয়েছে।
ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের একাউন্ট ও পাবলিক স্টেটমেন্টগুলোর নিবিড় বিশ্লেষণে দেখা গেছে, প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্র একাউন্ট সমূহে ২০১৯ সালে ইউকে সেইলস ১৩.৭ বিলিয়ন পাউন্ড ঘোষণা করা হয়েছে। তবে এর ইউকে ভিত্তিক কোম্পানিগুলো ফাইলিংয়ের জন্য অ্যামাজন তার বিক্রি মাত্র ৫.৫ বিলিয়ন পাউন্ড উল্লেখ করেছে। এভাবে লো-ট্যাক্স এরিয়া লুক্সেমবার্গে সে ৮.২ বিলিয়ন পাউন্ডের ইউকে রেভিনিউ স্থানান্তর করেছে, এমন অভিযোগ রয়েছে।
লেবার পার্টির এমপি ও ট্রেজারি কমিটির সদস্য এম্মা হার্ডি ইউনাইটেড ইউনিয়ন প্রস্তাবিত বিলিয়ন পাউন্ড খোয়া যাওয়ার বিষয়ে একটি তদন্তকে সমর্থন করেছেন।
অপরদিকে অ্যামাজন কড়াভাবে এধরনের তথ্য প্রত্যাখ্যান করে বলেছে, বৈষম্য বা তারতম্যের কারণ হচ্ছে, তাদের লুক্সেমবার্গ কোম্পানিসমূহের একটির ইউকে ব্রাঞ্চসমূহ কর্তৃক যুক্তরাজ্যের গ্রাহকদের নিকট বিক্রয়ের বুকিংকরণ এবং এই সংখ্যা এইচএমআরসি‘তে রিপোর্ট করা হয়। ঐসব বিক্রয়ের ওপর তারা কি পরিমান কর্পোরেশন ট্যাক্স দিয়েছে তা উল্লেখ করেনি।
‘ইউনাইট‘ কর্তৃক কমিশনকৃত রিপোর্টে দেখা গেছে, অ্যামাজন ২০১৯ সালে লুক্সেমবার্গে ৫৭ বিলিয়ন পাউন্ড রাজস্ব রিপোর্ট করে। যদি এই অর্থ লুক্সেমবার্গের বিক্রয় কর্মকান্ডের সাথে সম্পৃক্ত হয়ে থাকে, তবে এর মানে হচ্ছে, এই ক্ষুদ্র গ্রান্ড ‘ডাচি‘র প্রত্যেক বাসিন্দার কাছে ৯২ হাজার ইউরোর পণ্য ও সেবা বিক্রয় করা হয়েছে। কোথায় কোথায় বিক্রয় হয়েছে তা অ্যামাজনের জনসমক্ষে প্রকাশের আবশ্যকতা নেই।
ক্যাম্পেইনাররা বলেন, এটা অ্যামাজন ও অন্যান্য টেক জায়ান্টদের তাদের প্রতিযোগীদের ওপর একটি সুবিধা দিয়েছে এবং তাদের আধিপত্যকে শক্তিশালী করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button