এপ্রিলে বাড়ির দাম ১.৯ শতাংশ হ্রাস পায় যুক্তরাজ্যে

ব্রিটেনে গত মার্চ-এপ্রিল মাসের মধ্যবর্তী সময়ে বাড়িঘরের দাম গড়ে ৫ হাজার থেকে ২৫০৭৭২ পাউন্ড পর্যন্ত হ্রাস পায়। স্টাম্প ডিউটি মওকুফের পূর্বে ক্রেতারা ক্রয় প্রস্তাব কমিয়ে ফেলার দরুন এমনটি ঘটে। সরকারী পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে। এসময় সম্পত্তির গড়মূল্য ১.৯ শতাংশ হ্রাস পায়। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স- এর এপ্রিলের হাউস প্রাইস ইনডেক্স থেকে এটা জানা গেছে।

এর অর্থ হচ্ছে, বাড়ির গড়মূল্যের পতন হয়েছে ৫ হাজার পাউন্ড থেকে ২ লাখ ৫০ হাজার ৭৭২ পাউন্ড পর্যন্ত, যদিও এটা ২০২০ সালের এপ্রিলের তুলনায় ২০ হাজার পাউন্ড বেশি। এতে সম্পত্তির বার্ষিক মূল্যস্ফীতির ইনডেক্সে দেখা যায়, গত এপ্রিল থেকে সাধারন প্রকৃতির বাড়িঘরের দাম বছর বিচারে ৪.৯ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। তবে প্রবৃদ্ধির হার গত মাসের তুলনায় হ্রাস পায়, যখন মূল্য বার্ষিক ৯.৯ শতাংশ হারে বৃদ্ধি পায়।
হাউজিং বিশেষজ্ঞদের অভিমত, ক্রেতারা গত ফেব্রুয়ারী ও মার্চ মাসে ক্রয়ের প্রস্তাব কম করায় বাড়িঘরের মূল্যে পতন ঘটেছে, যখন তারা মনে করেছিলেন যে, সরকারের স্টাম্প ডিউটি মওকুফ ৩১ মার্চে শেষ হয়ে যাবে। অবশ্য পরে এই মেয়াদ বর্ধিত হয়।
হারগ্রীভস্ ল্যান্সডাউন- এর ব্যক্তিগত অর্থনৈতিক বিশ্লেষক সারাহ কৌলস্ বলেন, এপ্রিলে বাড়ির দামে পতন ঘটে, যা প্রায় এক বছরব্যাপী মূল্যবৃদ্ধির পর বাড়ির মালিকদের স্বাভাবিকভাবেই অস্থিতিশীল করে। এ সময়ে এটাকে মার্কেটের জন্য চূড়ান্ত টার্নিং পয়েন্ট বা মোড় নেয়ার ঘটনা বলে প্রত্যাশা করছিলাম না। তবে এটা ক্রেতাদের জন্য সচেতন হওয়ার উপকারী আহ্বান ছিলো এবং সেটা ছিলো স্মরণ করিয়ে দেয়া যে, বাড়িঘরের দাম একটি একমুখী রাস্তা নয়।
উল্লেখ্য, স্টাম্প ডিউটি হলিডে ২০২০ সালের জুলাই মাসে চালু হয় এবং এর মানে হচ্ছে যে, ৫ লাখ টাকার নীচে একটি সম্পত্তি ক্রয়ের ক্ষেত্রে বাড়ির ক্রেতাকে কোন ট্যাক্স দিতে হবে না। এটা ১ জুলাই পর্যন্ত বহাল থাকবে, যখন এর থ্রেশল্ড বা আর্থিক সীমা ২ লাখ ৫০ হাজার পাউন্ডে নামিয়ে আনা হবে। ১ অক্টোবর থেকে এটা স্বাভাবিক সীমায় অর্থাৎ ১ লাখ ২৫ হাজার পাউন্ডে ফিরে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button