গাজায় প্রাণহানিতে ব্রিটেন ‘অত্যন্ত উদ্বিগ্ন’

Wiliamব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন, গাজায় প্রাণহানিতে তিনি ‘অত্যন্ত উদ্বিগ্ন’। গাজা উপত্যকায় গত মঙ্গলবার শুরু হওয়া ইসরাইলি বিমান হামলায় এ পর্যন্ত ১২০ জনের বেশি নিহত হয়েছে। হেগ এক টুইটার বার্তায় বলেন, ‘(আমি) গাজায় প্রাণহানি ও সেখানকার মানবিক পরিস্থিতিতে ‘অত্যন্ত উদ্বিগ্ন’। প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে আজ কথা বলছি।’
ব্রিটিশ পররাষ্ট্র দফতর টুইটার বার্তাটি নিশ্চিত করে বলেছে, পরে একটি পূর্ণাঙ্গ বিবৃতি ইস্যু করা হবে। হেগের বক্তব্য গাজা ভিত্তিক হামাস যোদ্ধাদের রকেট হামলার জবাবে ইসরাইলের বিমান হামলা চালানোর অধিকারের প্রতি ব্রিটিশ সরকার এ পর্যন্ত দ্ব্যর্থহীনভাবে সমর্থন দেয়ার যে অবস্থানে ছিল তা থেকে সরে আসা হিসেবে দেখা হচ্ছে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন গত বুধবার ইসরাইলি প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহুকে ফোন করে ব্রিটেনের দৃঢ় সমর্থন প্রদর্শন করেন এবং হামাসের রকেট হামলা থেকে ইসরাইলের আত্মরক্ষার অধিকারের ওপর গুরুত্ব দেন। ইসরাইল তাদের বিমান হামলা না থামানোর অঙ্গীকার করেছে। অপরদিকে হামাস বৈরিতা বন্ধের আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করে বলেছে, প্রথমে ইসরাইলকেই পদক্ষেপ নিতে হবে।
সহিংসতা বন্ধের কূটনৈতিক উদ্যোগ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নেতা নিয়াহুকে ফোন করেছেন এবং শান্তি ফেরাতে মধ্যপ্রাচ্যে মার্কিন সম্পর্ককে কাজে লাগানোর প্রস্তাব দিয়েছেন। মিসরের মতে আন্তর্জাতিক উদ্বেগ সত্ত্বেও যুদ্ধবিরতির উদ্যোগ ব্যর্থ হয়েছে।
উল্লেখ্য, হামাস ও ইসরাইলের মধ্যে অতীতে যুদ্ধবিরতি কার্যকর করতে মিশর মূল মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button