অতি ধনীদের ওপর ট্যাক্স আরোপের আহ্বান সুনাকের প্রতি

করোনাভাইরাস রেসকিউ প্যাকেজের জন্য অর্থ সংগ্রহের লক্ষ্যে দেশের অতি বিত্তশালী পরিবারগুলোর ওপর ট্যাক্স আরোপের জন্য ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাকের প্রতি আহ্বান জানানো হয়েছে। ক্যাম্পেইনারদের বক্তব্য হচ্ছে, যদি চ্যান্সেলর মহামারী মোকাবেলায় ব্যয়কৃত ২৮০ বিলিয়ন পাউন্ড পুনরুদ্ধার করতে চান, তবে জরুরী ভিত্তিতে উত্তরাধিকার ও প্রোপার্টি ট্যাক্সসমূহের সংস্কার করতে হবে।

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, ব্রিটেনের সবচেয়ে ধনী গৃহস্থালীগুলো প্রায় ৮০০ বিলিয়ন পাউন্ডের সম্পদ ধারণ করছে, যেগুলো সরকারী হিসেবের বাইরে রয়ে গেছে। এটা যুক্তরাজ্যের মোট সম্পদের প্রায় ৫ শতাংশ এবং এই পরিমাণ সহজেই বৃদ্ধি পেতে পারে।
লুক্কায়িত সম্পদের তথ্য উদঘাটনকারী ‘রিজোলিউশন ফাউন্ডেশন’- এর অর্থনীতিবিদ জ্যাক লেসলি বলেন, সাম্প্রতিক দশকসমূহে যুক্তরাজ্য সম্পদের একটি স্ফীতির মধ্যে দিয়ে গিয়েছে, যা আয় উপার্জনে স্থবিরতা এলেও অব্যাহত রয়েছে। কিন্তু সরকারী উপাত্ত এগুলো উদঘাটনে হিমশিম খাচ্ছে। তারা অতিশয় ধনী গৃহস্থালীসমূহের ধারণকৃত ৮০০ বিলিয়ন পাউন্ডের সম্পদের হিসাব পেতে ব্যর্থ হয়েছে। তাদের মতে, যেহেতু দেশকে এখন মারাত্মক আর্থিক চাপ মোকাবেলা করতে হচ্ছে, তাই ক্যাপিটাল গেইন অর্থাৎ পুঁজি অর্জন, উত্তরাধিকার ও সম্পদ ট্যাক্সসমূহ সংস্কারের মাধ্যমে সম্পদের রেকর্ডগুলোতে করারোপ হবে এখন সময়ের মহত্ত্বতর কাজ। মি: সুনাক লকডাউনকালে চাকুরী ও প্রতিষ্ঠানকে সহায়তা দিতে গিয়ে ২৮০ বিলিয়ন পাউন্ড ব্যয় করেছেন এবং এ বছর আরো ৫৫ বিলিয়ন পাউন্ড ব্যয় করতে যাচ্ছেন।
ঋষি সুনাকের সর্বশেষ করোনাভাইরাস সংক্রান্ত ব্যয়ে অত্যন্ত দুর্ভোগ পীড়িতদের সুরক্ষায় ১৮ বিলিয়ন, এনএইচএস পুনরুদ্ধারের ক্ষেত্রে ৩বিলিয়ন পাউন্ড, পরিবহনের জন্য ২ বিলিয়ন এবং স্থানীয় কাউন্সিলগুলোর জন্য ৩ বিলিয়ন পাউন্ড অন্তর্ভুক্ত।
নতুন পরিসংখ্যান সম্পদের অসম পরিমাপ বৃদ্ধি করেছে। এতে দেশের শীর্ষতম ধনী ১ শতাংশ গৃহস্থালীর সম্পদের অংশ মোট এক চতুর্থাংশের চেয়ে বেশী অর্থাৎ ১৮ শতাংশ থেকে ২৩ শতাংশে উন্নীত হয়েছে। জনৈক ট্রেজারী মুখপাত্র বলেন, চাকুরী ও অর্থনীতির সহায়তা এখন আমাদের অগ্রাধিকারের বিষয়। কিকস্টার্ট স্কীম ও অ্যাপ্রেনটিসশীপের মাধ্যমে চাকুরী সুরক্ষা ও নতুন সুযোগ-সুবিধা সৃষ্টির মাধ্যমে আমরা অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হবো। আমরা একটি সুষ্ঠু ও কার্যকর ট্যাক্স সিস্টেম গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button