কভিড রোগী বহনে ২টি লন্ডন বাস অ্যাম্বুলেন্সে রূপান্তরিত

এনএইচ স্টাফরা দু’টি লন্ডন বাসকে রোগী বহনের জন্য অস্থায়ী অ্যাম্বুলেন্সে রূপান্তরিত করেছেন। রাজধানী লন্ডনের স্বাস্থ্য সেবায় নতুন ধরনের কভিড ভাইরাসের আক্রমনের তীব্র তাই এতে প্রকাশিত হচ্ছে, এমন অভিমত সচেতন লোকজনের। এ দু’টি সিঙ্গেল-ডেকার অর্থাৎ একতলা বাসের সীটগুলো অপসারণ করা হয়েছে, যাতে প্রতিটি বাস ৪জন রোগী বহন করতে পারে। হাসপাতালসমূহ ও লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিসের ওপর প্রচন্ড চাপ এড়ানোর প্রয়াস হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে।

‘গো-অ্যাহেড’ নামক কোম্পানীর মালিকানাধীন এই গাড়িগুলো পুনঃচালুকৃত লন্ডন নাইটিঙ্গেল ফিল্ড হসপিটালসহ লন্ডনের এনএইচএস-কে ধার দিয়েছে রোগী স্থানান্তরে সহায়তার জন্য। বাস দু’টিতে এনএইচএস-এর চিকিৎসক ও নার্সরা থাকবেন। তাদের সাথে থাকবেন সেন্ট জন অ্যাম্বুলেন্স ফার্স্ট এইড চ্যারিটির স্বেচ্ছাসেবীরা। এছাড়া ‘গো-অ্যাহেড’ বাস দু’টির জন্য চালকও সরবরা করছে। গাড়িগুলোকে ইনফিউশন পাম্প ও মনিটরসহ অত্যাবশ্যকীয় চিকিৎসা সরঞ্জামে এমনভাবে সজ্জিত করা হয়েছে, যাতে এগুলো পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে পারে। গাড়ির সাথে সংশ্লিষ্ট সবাইকে করোনাভাইরাসের টিকা প্রদান করা হয়েছে।
গো-অ্যাহেড সহায়তার অজস্র প্রস্তাব পেয়েছে তার চালকদের পক্ষ থেকে। বাস দু’টিতে রোগীদের প্রয়োজন মুহূর্তে অক্সিজেনের ব্যবস্থা রয়েছে, এমনকি মাস্ক থাকা অবস্থাও অক্সিজেন দেয়ার ব্যবস্থা রয়েছে এতে। এই ইলেক্ট্রিক চালিত বাসগুলোর ব্যাটারী থেকে চিকিৎসা সরঞ্জাম বৈদ্যুতিক চার্জ গ্রহণে সক্ষম হবে। আগামী কয়েকদিনের মধ্যে প্রথম রোগীদের বাসে তোলা হবে, সম্ভবত তারা লন্ডন হসপিটালস থেকে এক্সেেসল এরেনার নাইটিঙ্গেল-এ বাহিত হবেন। ডিসচার্জ বা ছাড়া পাবার আগে এখানে শেষস্তরের চিকিৎসা পাবেন তারা।
নাইটিঙ্গেল হসপিটাল গত সপ্তাহে পুনরায় চালু করা হয়। সাধারণভাবে কম অসুস্থ কভিড রোগীদের এখানে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। এনএইচএস সার্ভিসের গত মার্চে প্রতিষ্ঠিত স্পেশিয়েল রিট্রিভ্যাল এন্ড ইনটেনসিভ কেয়ার ট্রান্সফার সাভিস (স্প্রিন্ট)-এর চিকিৎসক ও নার্সরা বাসগুলোতে দায়িত্ব পালন করবেন।
দক্ষিণ লন্ডনের কিংস কলেজ এন্ড গাইজ হসপিটালস্ বাসগুলোর অগ্রাধিকার ভিত্তিক পার্কিং, রোগী সংগ্রহ নিশ্চিত করতে বিশেষ স্টপেজের ব্যবস্থা করেছে। বাসগুলোর বাইরে ‘এনএইচএস রোগী পরিবহন’ লেখা বিশাল স্টিকার সংযুক্ত থাকবে। এতে হেলথ্ সার্ভিস-এর লগোও থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close