চাপে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল

কম্পিউটারে ভুল: ব্রিটেনে ৪ লাখ অপরাধের রেকর্ড মুছে যাওয়ার আশংকা

ব্রিটেনের জনৈক সিনিয়র পুলিশ অফিসারের একটি চিঠি থেকে জানা গেছে, একটি ‘ডাটা ব্লান্ডার’ অর্থাৎ তথ্য উপাত্তের ক্ষেত্রে কম্পিউটারের বড়ো ধরনের ভুলের ফলে ৪ লাখেরও বেশী অপরাধের তথ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। এগুলোর মধ্যে অনেক গুরুতর অপরাধের তথ্য রয়েছে, যেগুলো দুর্ঘটনাক্রমে মুছে গেলে সংশ্লিষ্ট অপরাধীদের হয়তো আর কখনো গ্রেফতার করা সম্ভব হবে না।
জানা গেছে, গত ১০ জানুয়ারী একটি ‘কোডিং এরর’ অর্থাৎ সংকেত সংক্রান্ত ত্রুটির কারণে পুলিশ ন্যাশনাল কম্পিউটারে (পিএনসি) রক্ষিত ফিংগার প্রিন্ট, ডিএনএ এবং গ্রেফতারের তথ্যাবলী মুছে যায়।
এ অবস্থায় হোম অফিস পরিচালিত পিএনসিকে ক্ষতিগ্রস্তকারী ভুলের বিষয়ে পূর্ণ তথ্য প্রদানের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের ওপর চাপ বৃদ্ধি পাচ্ছি। পিএনসি বিষয়ক সংস্থা প্রধান ডেপুটি চীফ কনস্টেবল নাভিদ মালিকের নিকট থেকে গত শুক্রবার একটি চিঠি পাঠানো হয় ন্যাশনাল পুলিশ চীফস্ কাউন্সিল (এনপিসিসি)-এর উর্ধতন কর্মকর্তাদের কাছে। চিঠিতে ক্ষতিগ্রস্ত রেকর্ডের বিষয়টি তুলে ধরা হয়। এতে বলা হয়েছে, পিএনসি-তে আনুমানিক ২লাখ ১৩ হাজার অপরাধের, ১ লাখ ৭৫ হাজার গ্রেফতারের এবং ১৫ হাজার ব্যক্তির রেকর্ড ছিলো, যেগুলো সম্ভবত: ভুলক্রমে মুছে গেছে।
এতে আরো বলা হয়েছে, এছাড়া ২১৭১০ ব্যক্তির ব্যাপারে প্রায় ২৬ হাজার ডিএনএ রেকর্ড ভুলক্রমে মুছে গেছে। এগুলোর মধ্যে গুরুতর অপরাধ সংক্রান্ত অনেক রেকর্ড ছিলো, অনির্দিষ্টকালের জন্য যেগুলোর সংকরক্ষণ আবশ্যক ছিলো। এতে বলা হয়, সম্ভবত: ৬শ’ ব্যক্তির ৩০ হাজার ফিংগার প্রিন্ট অর্থাৎ অঙ্গুলীর ছাপ মুছে গেছে। এর ফলে অপরাধীরা রেহাই পেয়ে যেতে পারে।
পুলিশিং মিনিস্টার কিট মল্টহাউস বলেন, পিএনসি হচ্ছে তথ্যের একটি বিশাল ডাটাবেজ, যার রক্ষণাবেক্ষণ আবশ্যাক। দুর্ভাগ্যজনকভাবে মানবীয় ভুলের দরুণ, গত সপ্তাহে রুটি রক্ষণাবেক্ষণ কালে কিছু ত্রুটিপুর্ণ কোড ব্যবহার করলে, কিছু রেকর্ড মুছে যায় এবং বিষয়টি এখন তদন্তাধীন আছে।
তিনি বলেন, আমরা পুলিশিং অংশিদারদের সাথে দ্রুত কাজ করছি এবং হোম অফিসের মধ্যে ডাটা পুনরুদ্ধার ও সমস্যার পূর্ণ মূল্যায়নের চেষ্টা চালাচ্ছি।
এনপিসিসি’র জনৈক মুখপাত্র বলেন, আমরা পিএসসি সংক্রান্ত বিষয়টির ব্যাপারে সচেতন এবং সম্ভাব্য পরিচালনাগত প্রভাব অনুধাবনের জন্য সরকারের সাথে ঘনিষ্ট ভাবে কাজ করছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close