‘বেলা’ ঝড়ে বিপর্যস্ত ব্রিটেনের জনজীবন

শনিবার রাতে ব্রিটেনে আঘাত হেনেছে ‘বেলা’ ঝড়। ফলে শনিবার রাত থেকে শত শত মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছে। আবহাওয়া অফিস বলেছে, এ সময় বাতাসের বেগ ছিল ঘন্টায় ৮৩ মাইল। ঝড়ের পাশাপাশি বন্যার আশঙ্কা রয়েছে। ফলে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেয়া হয়। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল। প্রচন্ড ঝড়ো বাতাস এবং ভারি বৃষ্টিপাতের ফলে ব্রিটেনের উপকূলীয় এবং পার্বত্য অঞ্চলের আশে পাশের ভবনগুলি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষত ওয়েলস এবং দক্ষিণ ইংল্যান্ডের কিছু এলাকা ঝড়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার রাতে উত্তর ওয়েলসের অ্যাবারডান উপকূলীয় এলাকায় বাতাসের বেগ ঘন্টায় ৮৩ মাইল রেকর্ড করা হয়েছে। এর প্রেক্ষিতে দেয়া হয় হলুদ সতর্কতা। এতে বলা হয়, দেশটির বেশিরভাগ অংশে বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। অধিক বৃষ্টিপাতের ফলে সেখানে বন্যা হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে, যা জনজীবনের জন্য অনেকটা হুমকিস্বরূপ। বাতাসে গতিবেগ নিয়ে একটি জরুরি সতর্কতায় বলা হয়, দেশটির দক্ষিণের যানবাহন পরিবহনেও বিঘ্ন ঘটতে পারে।
এদিকে কর্নওয়েলের প্লাইমাউথ এবং ট্রুরুরো এলাকায় শনিবার রাত থেকে শতাধিক বাড়িঘর বিদ্যুৎ বিহীন অবস্থায় ছিল। এছাড়া ব্রিস্টল, বাথ, ওয়েলস, কার্ডিফসহ বিভিন্ন এলাকায় হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন আবস্থায় রাত পার করেছেন।
আবহাওয়া অফিস হুঁশিয়ারি দিয়ে বলেছে, ঝড়ে উড়ন্ত বিভিন্ন ধ্বংসাবশেষের আঘাতে জীবনের ঝুঁকি হতে পারে এবং ভবনগুলোও ক্ষতিগ্রস্ত হতে পারে। এছাড়া ভারি বৃষ্টিপাতে সেখানে মারাত্মক বন্যার আশঙ্কা রয়েছে। কোজেনহো মিল কারওয়ান সাইট, বিলিং অ্যাকোয়াড্রোমে নেনে নদীর আশপাশে বন্যার সতর্কতা দেয়া হয়েছে।
ফেরি পরিচালনা বিষয়ক প্রতিষ্ঠান ডিএফডিএস জানিয়েছে, চ্যানেলে অস্বাভাবিক আবহাওয়ার কারণে শনিবার সন্ধ্যা থেকে রবিবার পুরোদিন নিউহ্যাভেন, ইস্ট সাসেক্স থেকে ফ্রান্সের ডিয়েপ-এর মধ্যে সব ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে। রবিবার দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড এবং ওয়েলসে ২৫ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে আবহওয়া অফিস জানিয়েছে। দেশজুড়ে বড়দিন পালনের সপ্তাহে এই ঝড় এবং ভারি বৃষ্টিপাতের ফলে স্থানীয় মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button