স্টাম্প ডিউটি মওকুফ

বছরের প্রথম ৩ মাসে ১ লাখেরও বেশী বাড়ি বিক্রি হওয়ার সম্ভাবনা

ব্রিটেনে আগামী বছরের প্রথম ৩ মাসে ১ লাখেরও বেশী অতিরিক্ত বাড়ি বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে। স্টাম্প ডিউটি মওকুফের মেয়াদ শেষ হওয়ার আগে সুযোগ কাজে লাগাতে এ সময় সম্পত্তি বাজারে ক্রেতাদের ভিড় অব্যাহত থাকবে। প্রোপার্টি ও সোসাইটি জুপলা অনুযায়ী, নতুন বিক্রির সংখ্যা এক বছর আগের তুলনায় ৩৮ শতাংশ বেশী। এতে পূর্বাভাস দেয়া হয়েছে, ক্রিসমাসের পূর্বে প্রোপার্টি মার্কেট গত এক দশকের মধ্যে সবচেয়ে জমজমাট হয়ে ওঠবে।

যুক্তরাজ্যের প্রোপার্টি মার্কেট গত গ্রীষ্মকাল থেকে চাঙ্গা হয়ে ওঠেছে, কারন প্রথম যুক্তরাজ্যব্যাপী লকডাউনের পেন্ট-আপ চাহিদা বৃদ্ধি এবং ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাক কতৃক ২০২১ সালের মার্চ পর্যন্ত ৫ লাখ টাকায় সম্পত্তি পর্যন্ত স্টাম্প ডিউটি মওকুফের সিদ্ধান্ত। গত গ্রীষ্মকাল থেকে সম্পত্তি বিক্রয়ে সবচেয়ে চাঙ্গা ভাব দেখা গেছে লন্ডন ও ইংল্যান্ডের দক্ষিনাঞ্চলে। এখানে আগের বছরের তুলনায় রেকর্ড পরিমান ৭ শতাংশ বেশী বাড়ি বিক্রি হয়েছে।
জুপলা’র রিসার্চ ও ইনসাইট ডিরেক্টর রিচার্ড ডোন্নেল বলেন, হাউজিং মার্কেটে গত বসন্ত থেকে উল্লেখযোগ্য ঘুরে দাঁড়ানো লক্ষ্য করা গেছে। এইচএমআরসি’র পরিসংখ্যান অনুসারে, বাড়ি ক্রেতাদের অব্যাহত আগ্রহ আবাসিক বাড়ি লেনদেন অক্টোবরে প্রায় ১০ শতাংশ বাড়িয়ে দেয় এক মাস আগের তুলনায়। গত মাসে ১০৫০০০ টিরও বেশী আবাসিক লেনদেন হয়, যা সেপ্টেম্বরের তুলনায় প্রায় ১০ শতাশ বেশী এবং ২০১৯ সালের অক্টোবরের চেয়ে ৮.১ শতাংশ বেশী।
এদিকে ব্যাংক অব ইংল্যান্ড মর্গেজ পাওয়ার বিষয়টি সহজতর করার নানা উপায় অনুসন্ধান করছে। করোনাভাইরাস মহামারির সময় প্রোপার্টি মার্কেট থেকে ছিটকে পড়া অনেক ফার্স্ট টাইম ক্রেতার কথা ভেবে এমন প্রচেষ্টা চালাচ্ছে।
থ্রেডনিভল স্ট্রিট বলেছে, তারা তাদের মর্গেজ মার্কেট সুপারিশসমূহ সক্ষমতার শর্তাবলী পুনর্বিবেচনার উদ্যোগ নিয়েছে, যাতে একজন ঋনগ্রহীতার আয়ের একটি শেয়ার হিসেবে একটি ঋনের আকৃতির ওপর ক্যাপ বসানো যায়- রেকর্ড নিম্ন সুদের হারের হিসাব গ্রহনের জন্য, যাতে একজন বাড়ির মালিকের অর্থ পরিশোধ সহজতর হয়।
ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর এন্ড্রু বেইলী বলেন, একটি অতিরিক্ত উত্তপ্ত মর্গেজ মার্কেট অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য একটি স্পষ্ট ঝুঁকি। আমাদেরকে এমনভাবে ভারসাম্য বজায় রাখতে হবে, যাতে লোকজন বাড়ি ও সম্পত্তি ক্রয়ে সক্ষম হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button