ব্রিটিশ হাসপাতালগুলোতে আগামী সপ্তাহে ভ্যাকসিন সরবরাহ শুরু

সরকার ১০ কোটি ভ্যাকসিন কেনার জন্যে আগাম অর্থ দিয়ে রেখেছে অক্সফোর্ড ইউনিভার্সিটিকে

ব্রিটেনের হাসপাতালগুলোতে আগামী সপ্তাহে কোভিড ভ্যাকসিন সরবরাহ শুরু হবে। ২ নভেম্বর থেকে লন্ডনের হাসপাতালগুলোতে এ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন সরবরাহ শুরু হয়ে যাবে। ব্রিটিশ সরকার ১০ কোটি ভ্যাকসিন কেনার জন্যে আগাম অর্থ দিয়ে রেখেছে অক্সফোর্ড ইউনিভার্সিটিকে। হাসপাতালগুলো এ ভ্যাকসিন নেয়ার প্রস্তুতি নিয়ে রাখছে। তবে এ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে এখনো ট্রায়াল চলছে।

ট্রায়াল শেষ হবার পর সবুজ সংকেত পাওয়ার পরই হাসপাতালে কোভিড রোগীদের এ ভ্যাকসিন দেয়া শুরু হবে। কিছু ক্লিনিক্যাল ট্রায়াল আপাতত বন্ধ রাখা হয়েছে। কারণ, কোভিড মোকাবেলায় ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেয়ার জন্যে অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থাও নেয়া হয়েছে। ভ্যাকসিন পরীক্ষার চূড়ান্ত পর্ব চলছে বিধায় ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা আগামী ক্রিসমাসের আগেই ভ্যাকসিন ব্যবহার শুরু করতে চাচ্ছেন। পুলিশ ও সেনাবাহিনীর সঙ্গে কথা বলেও রাখা হয়েছে যাতে প্রয়োজনের সময় ভ্যাকসিন সরবরাহে নিরাপত্তা নিশ্চিত করা যায়। ভ্যাকসিন প্রয়োগে হাসপাতালের স্বাস্থ্যকর্মীদেরও প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছে জর্জ এলিয়ট হাসপাতালের একটি সূত্র।
ব্রিটেনের স্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র জানান ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর প্রমাণিত হওয়ার পরই তার প্রয়োগ শুরু হবে। এজন্যে ভ্যাকসিন ট্রায়ালের ট্রাক রেকর্ড বিশ্লেষণ করে দেখা হচ্ছে। যথাযথ অনুমোদনের পর তা সরবরাহ শুরু হবে। ব্রিটেন সরকার ইতিমধ্যে ৬টি প্রটোটাইপ ধরনের ৩৪ কোটি ভ্যাকসিন প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে। তবে ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্স প্রধান কেট বিংহাম বলেছেন ভ্যাকসিন মজুদে পূর্ণ নিশ্চয়তা এখনো মেলেনি। এবং প্রয়োজনে একই ব্যক্তির জন্যে একাধিক ভ্যাকসিন লাগতে পারে। আংশিক কার্যকর ভ্যাকসিনের চেয়ে ভ্যাকসিন না দেয়াই বরং ভাল। এর আগে ফ্লু’র ক্ষেত্রে ভ্যাকসিন অর্ধেক কার্যকর হয়েছিল বলেও তিনি জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button