আগামী ৫ বছরে হংকং থেকে ১০ লাখ লোক যুক্তরাজ্যে অভিবাসী হবে

আগামী ৫ বছরে হংকং থেকে ১০ লাখেরও বেশী লোক যুক্তরাজ্যে অভিবাসী হতে পারে একটি নতুন ভিসার আওতায়। প্রথম বছরে আসতে পারে ৫ লাখ লোক। সরকারীভাবে এ পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। এই নতুন পন্থায় ব্রিটিশ নাগরিক (বিদেশী) (বিএনও) স্ট্যাটাসযুক্ত ব্যক্তিরা ও তাদের পরিবার ২০২১ সালের জানুয়ারী থেকে এন্ট্রি ভিসার জন্য আবেদন করতে পারবেন। তারা ৩০ মাসের দুই মেয়াদ কিংবা ৫ বছরের একটি একক মেয়াদের ভিসার জন্য আবেদন করতে পারবেন। ৫ বছর পর তারা যুক্তরাজ্যে সেটল্ বা স্থায়ী বসতির জন্য আবেদন করতে পারবেন। এর ১২ মাস পর ব্রিটিশ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এভাবে কেন্দ্রীয় মূল্যায়ন অনুসারে, হংকংয়ের লোকজনের আগমনে যুক্তরাজ্যের অর্থনীতি স্ফীত হবে। তাদের নিকট থেকে ৫ বছরে অতিরিক্ত কর বাবদ ২.৪ বিলিয়ন থেকে ২.৯ বিলয়ন পাউন্ড সংগৃহীত হবে।
হংকংয়ে ব্রিটিশ কনসাল জেনারেল এন্ড্রু হেইন বলেন, হংকং সংক্রান্ত জাতীয় নিরাপত্তা আইনের আরোপ এই নগরীর জনগনের অধিকার ও স্বাধীনতায় একটি স্পষ্ট অবক্ষয়। এই নতুন পন্থা হংকংয়ের জনগনের প্রতি আমাদের প্রতিশ্রুতির অংশ। যুক্তরাজ্য ব্রিটিশ ওভারসীজ (বিএনও) নাগরিক ও তাদের পোষ্যদের স্বাগত জানাতে প্রস্তুত।
প্রীতি প্যাটেল বলেন, হংকংয়ের ওপর চীনের জাতীয় নিরাপত্তা আইন চাপিয়ে দেয়ার ফলে ১৯৯৭ সালের ভূখন্ড হস্তান্তরের চীনা-ব্রিটিশ যৌথ চুক্তি লংঘিত হয়েছে এবং ব্রিটেন তা অস্বীকার করতে পারে না।
হংকংয়ের অভিবাসীদের জন্য ভিসা ফী যুক্তরাজ্যের অন্যান্য ভিসা ফীর চেয়ে কম। ৫ বছরের ভিসার জন্য জনপ্রতি দিতে হবে ২৫০ পাউন্ড। প্রত্যেক আবেদনকারীকে ৩০ মাসের ভিসার জন্য ভিসা ফী দিতে হবে ১৮০ পাউন্ড। আগামী বছরে ৩১ জানুয়ারী থেকে বিএনও ভিসা প্রদান শুরু হবে। এছাড়া নতুন নীতিমালা অনুযায়ী বিএনও হোল্ডাররা ভিসা ছাড়াই যুক্তরাজ্যে ৬ মাস অবস্থান করতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close