ব্রিটেনের ব্যবসা প্রতিষ্ঠানগুলো দাবি না জানালে ইমারজেন্সী করোনাভাইরাস ফান্ডের অর্থ ফেরত যাবে

ব্যবসায় নেতৃবৃন্দ বলেছেন, ব্রিটেনের ব্যবসা প্রতিষ্ঠানসমূহের জন্য প্রদত্ত ইমারজেন্সী করোনাভাইরাস তহবিলের অর্থ এ মাসের শেষ দিকে ট্রেজারীতে ফেরত যাবে, যদি এজন্য দাবি জানানো না হয়। করোনাভাইরাস মহামারির সময় ১২ বিলিয়ন পাউন্ড বরাদ্দের ৪ মাস ১.৫ বিলিয়ন পাউন্ড দাবিহীন অবস্থায় পড়ে আছে। ফেডারেল অব স্মল বিজনেস (এফএসবি) সতর্কবাণী উচ্চারণ করেছে যে, তহবিলের অর্থ কাউন্সিলসমূহের ব্যাংক একাউন্টে পড়ে আছে।
সরকার জানিয়েছে যোগ্য ব্যবসাসমূহের কাছে পৌঁছার জন্য তারা কাউন্সিলগুলোর সাথে কাজ করছে। লোকাল গভর্নমেন্ট এসোসিয়েশন (এলজিএ) বলেছে, তহবিল থেকে ফায়দা লাভের বিষয়টি নিশ্চিত করতে স্থানীয় কর্তৃপক্ষগুলোর আরো সময় ও স্থিতিস্থাপকতা অর্থাৎ নমনীয়তা আবশ্যক।

ইংল্যান্ডে ব্যবসায় প্রতিষ্ঠানসমূহের জন্য জরুরী মন্জুরী ঘোষণা করা হয় ১৭ মার্চ। ক্ষুদ্র ব্যবসায় মন্জুরী তহবিলের ল্যাম্পসাম ১০ হাজার পাউন্ড এবং রিটেইল, হসপিটালিটি ও অবকাশ মন্জুরী তহবিলের মাধ্যমে ২৫ হাজার পাউন্ড বরাদ্দ করা হয়। করোনাভাইরাস মহামারির সময় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সাহায্যার্থে এই নগদ অর্থ বরাদ্দ করা হয়।
সরকারী তথ্য অনুসারে, ৩ আগস্টের পর প্রায় ৯ লাখ ব্যবসা প্রতিষ্ঠানকে ১০.৮ বিলিয়ন পাউন্ড প্রদান করা হয়েছে। আগস্টের শেষভাগ নাগাদ প্রায় ৮০ হাজার উপযুক্ত বা যোগ্য ব্যবসা প্রতিষ্ঠানের কাছে ১.৫ বিলিয়ন পাউন্ড পৌঁছানোর কথা। পরিসংখ্যান অনুসারে, উইলেন্ড, সাউথ লেইকল্যান্ড ও সাউথ সোমারসেটের মতো এলাকাগুলোতে ৫টির মধ্যে ১টিরও বেশী ব্যবসা প্রতিষ্ঠান মন্জুরীর দাবি করেনি।
অর্থ বিতরণকারী ৩১৪টি ইংলিশ কাউন্সিলের মধ্যে ২৯১ টির কমপক্ষে একটি করে অর্থলাভের উপযুক্ত ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে যেগুলো এখনো অর্থ পায়নি। এছাড়া দেখা যাচ্ছে, ২৪টি কর্তৃপক্ষ তাদের জন্য বরাদ্দকৃত অর্থের অধিক অর্থ প্রদান করেছে। ওয়েস্ট মিনিস্টার সিটি কাউন্সিল তাদের জন্য বরাদ্দকৃত অর্থের চেয়ে ১৭ মিলিয়ন পাউন্ড বেশী প্রদান করেছে।
ফেডারেশন অব স্মল বিজনেস-এর চেয়ারম্যান মাইক চেরী মন্জুরী তহবিলের জন্য আবেদনের দাবি জানিয়েছেন ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর প্রতি। তবে তিনি সময়সীমার মধ্যে দাবি না করায় এই অর্থ সরকারের কাছে ফেরত যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেন।
তিনি বলেন, অনেক ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো যোগ্য নয়, তাই সরকারের উচিত শর্তাবলী শিথিল করা, যাতে বৃত্তের পরিধি বাড়ায় আরো প্রতিষ্ঠান অর্থ লাভের সুযোগ পায়।
তিনি আরো বলেন, তহবিলের অর্থ শর্তের বাইরে পড়া ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য ঈশ্বরপ্রদত্ত সাহায্য হতে পারে, যেমন -সাপ্লাই চেইনের প্রতিষ্ঠানগুলো থেকে শুরু করে অন্যান্য ক্ষুদ্র ব্যবসায় উদ্যোগ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button