সেপ্টেম্বরে স্কুল খুলে দেয়া ‘নৈতিক দায়িত্ব’: ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, শিশুরা গত মার্চ থেকে মূল শিক্ষার সামান্যই পেয়েছে। কোভিড পরিস্থিতিতে স্কুলগুলো খুলে দিতে বরিসের এই দাবি ভয়াবহ আর্তনাদের মত শোনালেও তা তার ওপর প্রচণ্ড রাজনৈতিক চাপ সৃষ্টি করবে। বিষয়টি জেনেও ব্রিটেনের প্রধানমন্ত্রী নৈতিকতা ও জাতীয় দায়িত্বের দিক থকে আগামী মাসেই স্কুলগুলো খুলে দেয়ার কথা বলছেন।
ডেইলি মেইলে লেখা এক বিশেষ নিবন্ধে বরিস জনসন বলেছেন, সাধারণ শিক্ষার জন্যে স্কুলগুলো খুলে দেয়া এখন জাতীয় অগ্রাধিকার। বরং লকডাউন থেকে ব্রিটেনকে সরিয়ে নিয়ে অর্থনীতিকে পুরোদমে চালু করার এও এক পরীক্ষা। ব্রিটেনের শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন সমালোচকদের তীব্র চাপের মুখে রয়েছে কারণ স্কুল থেকে শিক্ষার্থীদের বিচ্ছিন্নতা ধনী ও দরিদ্রের মধ্যে শিক্ষাগত বিভাজনকে আরো প্রশস্ত করছে। এবং অনেক অভিভাবককে কর্মস্থলে ফিরে আসতে বাধা দিচ্ছে।
ব্রিটেনের ন্যাশনাল এডুকেশন ইউনিয়নের প্রধান ড. ম্যারি বোস্টেড বলছেন তারা যতক্ষণ স্কুলগুলোকে শিক্ষার্থীদের জন্যে নিরাপদ না মনে করবেন ততক্ষণ শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলবেন না। বরিসের আহবানকে উপেক্ষা করে বোস্টেড একে ‘গোলমেলে হুমকি’ বলে অভিহিত করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close